পলিটব্যুরো বৈঠক শেষ

দিল্লিতে শেষ হল দুদিনের পলিটব্যুরো বৈঠক । দুদিনের এই বৈঠকে মতাদর্শগত খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা করা হয়েছে। খসড়া চূড়ান্ত হলে তা যাবে কেন্দ্রীয় কমিটির কাছে।

Updated By: Oct 17, 2011, 09:49 AM IST

দিল্লিতে শেষ হল দুদিনের পলিটব্যুরো বৈঠক । দুদিনের এই বৈঠকে মতাদর্শগত খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা করা হয়েছে। খসড়া চূড়ান্ত হলে তা যাবে কেন্দ্রীয় কমিটির কাছে। বৈঠকে প্রাধান্য পেয়েছে দেশের সাম্প্রতিক রাজনৈতিক বিষয়গুলিও। দুর্নীতি ও লাগামছাড়া মূল্যবৃদ্ধির জেরে ক্রমশ জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে কংগ্রেস। চার রাজ্যের উপনির্বাচনের ফলাফলে সেই বিষয়টি আরও একবার স্পষ্ট হল। দিল্লিতে সিপিআইএমের দুদিনের পলিটব্যুরো বৈঠকে উঠে এল সেই প্রসঙ্গ। পলিটব্যুরোর মতে, আডবাণী
যতই দুর্নীতির বিরুদ্ধে রথযাত্রা করুন, ইয়েদুরাপ্পার গ্রেফতার বিজেপির আসল চেহারা সামনে এনে দিয়েছে। জাতীয় রাজনীতির ইস্যগুলির সঙ্গে উঠে এসেছে রাজ্যের প্রসঙ্গও। পশ্চিমবঙ্গ সরকারের নতুন জমি নীতি নিয়ে বৈঠক শেষে প্রশ্ন করা হয় পলিটব্যুরো সদস্য নিরুপম সেনকে। নিরুপম সেনের মতে এই নীতির জেরে জমি মাফিয়াদের হাত শক্ত হবে। কোনও বিশেষ প্যাকেজ না দিলে রাজ্যে শিল্পস্থাপনে শিল্পপতিরা আদৌ উত্‍সাহিত হবেন কী না, তা নিয়েই প্রশ্ন রাখা হয় তাঁর কাছে। এবিষয়ে তিনি বলেন বিশ্বের প্রায় সর্বত্র এমনকী কেন্দ্রীয় সরকার শিল্পপতিদের টানতে বিশেষ ছাড় দিয়ে থাকে। বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠন করে ,কর ছাড়, পিছিয়ে পড়া এলাকার জন্য বিভিন্ন কর ছাড় দিয়ে থাকে কেন্দ্র। কেন্দ্র এবং রাজ্য বর্তমানে একই শক্তিদ্বারা পরিচালিত বলেও মন্তব্য করেন নিরুপম সেন। তবে শিল্পস্থাপনে রাজ্য সরকার সেই পথে এগোবে কী না তা তাদের সিদ্ধান্ত বলেই মন্তব্য করেন নিরুপম সেন।

তৃণমূল নেতৃত্বাধীন জোট সরকার মাওবাদী সমস্যার মোকাবিলায় মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। এই উদ্যোগ স্বাগত জানিয়েছেন সিপিআইএম রাজ্য সম্পাদক তথা সিপিআইএম পলিটব্যুরো সদস্য বিমান বসু। দুদিনের এই বৈঠকে দলের মতাদর্শগত খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা করা হয়েছে। বিরানব্বইয়ের মাদ্রাজ পার্টি কংগ্রেসে সিপিআইএমের মতাদর্শগত প্রস্তাব পাশ হয়েছিল। গত দুই দশকে অনেকটাই পাল্টেছে জাতীয় এবং আন্তর্জাতিক রাজনৈতিক প্রেক্ষাপট। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে
দলের মতাদর্শগত অবস্থান কী হওয়া উচিত তা নির্ধারণে আলোচনা হয় পলিটব্যুরো বৈঠকে। খসড়া চূড়ান্ত হলে তা যাবে কেন্দ্রীয় কমিটির কাছে। পয়লা নভেম্বর থেকে সপ্তাহব্যাপী আন্দোলনের কর্মসূচি নিয়েছে সিপিআইএম। মূল্যবৃদ্ধি হ্রাস, কঠোর লোকপাল বিল, সরকারি শূন্য পদে নিয়োগের দাবি সহ একাধিক ইস্যুতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

.