Allahabad: গরু'ই হোক 'জাতীয় পশু', সুপারিশ হাইকোর্টের

'গো-হত্যা কোনও মতেই মৌলিক অধিকার হতে পারে না', পর্যবেক্ষণ হাইকোর্টের।

Updated By: Sep 2, 2021, 08:59 AM IST
 Allahabad: গরু'ই হোক 'জাতীয় পশু', সুপারিশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: ভারতের জাতীয় পশু কী? আট থেকে আশি সকলে এক নিঃশ্বাসে এই উত্তরটা বলে দিতে পারেন। যদি দেখেন হঠাৎ উত্তরটা পাল্টে গিয়েছে! গরু (Cow) হয়ে গিয়েছে ভারতের জাতীয় পশু। কেন এমন বলছি?

কারণ বুধবার এমনই সুপারিশ দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। যেখানে বলা হয়েছে, গরুকে (Cow) ভারতের জাতীয় পশু ঘোষণা করা উচিত। আদালতের পর্যবেক্ষণ, ভারতীয় সংস্কৃতির সঙ্গে গরু (Cow) ওতোপ্রতো ভাবে জড়িয়ে রয়েছে। এছাড়া যাঁরা গরুকে ঈশ্বরের চোখে দেখে তাঁদেরও মৌলিক অধিকার রক্ষিত হবে। এমনকী, যারা গরুর (Cow) ক্ষতি করার চেষ্টা করে, সরকারের কাছে তাদের বিরুদ্ধে কঠোর আইন আনারও সুপারিশ বিচারপতি শেখরকুমার যাদবের বেঞ্চ। এই সুপারিশ শোনানোর সময় বিচারপতি বলেন, "বাঁচার অধিকার সবার উপরে। গো-হত্যা কোনও মতেই মৌলিক অধিকার হতে পারে না।" 

আরও পড়ুন: Jammu and Kashmir: কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানির মৃত্যু

আরও পড়ুন: Delivery Boy: খাবার দিতে দেরি! রেস্তোরাঁ মালিককে খুন Swiggy ডেলিভারি এজেন্টের

সমভল জেলার বাসিন্দা যাভেদ নামে এক ব্যক্তির জামিন সংক্রান্ত মামলার রায় শোনানোর সময় এই সুপারিশ দেন বিচারপতি। গোহত্যার দায়ে অভিযুক্ত ওই ব্যক্তি জামিনের আবেদন করলে, সেই আবেদন খারিজ করে দেন বিচারপতি। শেখরকুমার যাদব (Justice Shekhar Kumar Yadav ) বলেন, "এই প্রথম এই ধরনের অভিযোগ ওঠেনি। আগেও গোহত্যার অভিযোগ উঠেছে অভিযুক্তের বিরুদ্ধে। যা সামাজিক সম্প্রীতি নষ্ট করে।" আদালতের এই সুপারিশকে স্বাগত জানিয়েছেন উত্তরপ্রদেশের মন্ত্রী মহশিন রাজা। বিরোধিতায় সরব সমাজবাদী পার্টি, কংগ্রেসের মতো বিরোধীরা।    

.