করোনা পরিস্থিতিতে কমিয়ে দেওয়া হবে ব্যাঙ্কের সময়?

ব্যাঙ্কের কর্মীদের আগেভাগে টিকা দেওয়ার ব্যবস্থা করার বিষয়েও অনুরোধ জানানো হয়েছে মন্ত্রকের কাছে।

Updated By: Apr 16, 2021, 02:00 PM IST
করোনা পরিস্থিতিতে কমিয়ে দেওয়া হবে ব্যাঙ্কের সময়?

নিজস্ব প্রতিবেদন: হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে গোটা দেশজুড়ে। এহেন সময়ে বিভিন্ন সেক্টর  ওয়ার্ক ফ্রম হোম চালু করেছে, নয়ত অন্যকোন সর্তকতা অবলম্বন করছে। কিন্তু ব্যাঙ্ক গুলি কী করছে? ব্যাঙ্কের ইউনিয়নগুলি কর্মীদের স্বাস্থ্য সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। অর্থমন্ত্রকে তাঁরা কর্মীদের কাজের সময় কমিয়ে দেওয়ার জন্য অনুরোধ করেছেন। পাশাপাশি ব্যাঙ্কের বিভিন্ন ব্রাঞ্চে গুলিতে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ চালানোর আর্জি জানিয়েছে। 

United forum of bank unions  এর সঞ্জীব কে বন্দলিস অর্থমন্ত্রককে চিঠি দিয়ে জানিয়েছেন, আগামী চার থেকে ছয় মাস কাজের সময় সকাল ১০ টা থেকে দুপুর দুটো পর্যন্ত করে দেওয়া হোক। 

সারাদেশে নটি ব্যাঙ্কিং ইউনিয়নকে প্রতিনিধিত্ব করে ইউএসবিইউ।  তাদের দাবি পাঁচ দিনের মধ্যে ব্যাঙ্কের কর্মীদের জন্য সাবধানতা অবলম্বন করা উচিত। কারণ ব্যাঙ্কের কর্মীরা সরাসরি গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করেন। কোন গ্রাহক কী শারীরিক পরিস্থিতি নিয়ে ব্যাঙ্কে আসছেন, সে সম্পর্কে কোন তথ্যই থাকে না। ব্যাঙ্ক কর্মীদের জন্য কাজের সময় যদি কমিয়ে দেওয়া হয়, তাহলে বেশ কিছুটা সময় সংস্পর্শে আসা থেকে কম হবে। 

পাশাপাশি ইউএসবিইউ অনুরোধ করেছে, অন্যান্য শাখা খোলার পরিবর্তে যদি নির্বাচিত কিছু শাখায় ব্যাঙ্কের পরিষেবা নির্দিষ্ট করে দেওয়া হয় তাহলে গ্রাহকদের সঙ্গে সংস্পর্শে আসার হাত থেকে কিছুটা রক্ষা করা সম্ভব হবে। 

ব্যাঙ্কের কর্মীদের ওয়ার্ক ফ্রম হোম এর ব্যবস্থা করার জন্যও অনুরোধ করা হয়েছে । এক-তৃতীয়াংশ কর্মী নিয়ে ব্যাঙ্কের প্রয়োজনীয় কাজ এগিয়ে নিয়ে যেতে হবে। ব্যাঙ্কের কর্মীদের আগেভাগে টিকা দেওয়ার ব্যবস্থা করার বিষয়েও অনুরোধ জানানো হয়েছে মন্ত্রকের কাছে।

.