কোয়ারেন্টাইন সেন্টারের কাছে বাড়াতে হবে নজরদারি, ঠেকাতে হবে কুকুর-বিড়ালের প্রবেশ

প্রয়োজনে ২৪ ঘণ্টা নজরদারি চালানোর ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

Updated By: Apr 9, 2020, 11:07 PM IST
কোয়ারেন্টাইন সেন্টারের কাছে বাড়াতে হবে নজরদারি, ঠেকাতে হবে কুকুর-বিড়ালের প্রবেশ

নিজস্ব প্রতিবেদন: করোনার প্রকোপে দেশ জুড়ে লকডাউন চলছে। বর্তমানে প্রায় প্রত্যেকেই ঘরবন্দি। কিন্তু মানুষের শরীর থেকে পশু-পাখিদের শরীরেও ছড়াতে পারে করোনা ভাইরাস। একমাত্র এই ভাইরাসের ক্ষেত্রেই এই ঘটনা সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিদেশে এমন ঘটনার প্রমাণও মিলেছে। কিন্তু আগে ভাগেই দেশে এই বিষয়ে নেওয়া হয়েছে কড়া পদক্ষেপ। তাই এবার ঘরের পোষ্যদের বা রাস্তার কুকুর-বিড়াল, পাখির উপরেও কড়া নজর রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

যেমন, যে সমস্ত পরিবারে করোনা আক্রান্তের খোঁজ মিলেছে বা কোয়ারেন্টাইনে রয়েছে ওই পরিবারের কোনও পোষ্য থাকলে, সেটির ক্ষেত্রেও বিশেষ নজর দিতে হবে। সরকারি উদ্যোগে যে সমস্ত কোয়ারেন্টাইন সেন্টার তৈরি হয়েছে, সেগুলিতেও বাইরে থেকে রাস্তার কুকুর-বিড়াল, পাখির প্রবেশ আটকানোর দিকে নজর দিতে হবে।

বিশেষজ্ঞদের একটি বিশেষ দল পর্যবেক্ষণ করে দেখেছেন, কোনও অঞ্চলে শুধুমাত্র মানুষ নয়, পশু-পাখিদের থেকেও সংক্রমণের আশঙ্কা রয়েছে। এর জন্য প্রয়োজনে ২৪ ঘণ্টা নজরদারি চালানোর ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন: বন্যেরা শহরে সুন্দর, মানুষেরা ঘরে, এ বার পাল্টে ফেলুন প্রবাদ

এ ছাড়াও কোন এলাকায় কত জন কোয়ারেন্টাইনে রয়েছেন, কোথায় নতুন করে আক্রান্তের খোঁজ মিলেছে সে বিষয়ে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্যকর্মীদের কাছে নির্দিষ্ট খবর থাকতে হবে। কেন্দ্রীয় নির্দেশিকা অনুসারে সব স্বাস্থ্যকর্মীদের বাধ্যতামূলক সুরক্ষা সরঞ্জাম (পিপিই) ব্যবহার সুনিশ্চিত করতে হবে।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস।

.