Ramdev: নিরামিষ পতঞ্জলীর পণ্যে মিলছে মাছ, আইনি প্যাঁচে রামদেব

Ramdev: অভিযোগকারী হাইকোর্টে দাবি করেছেন তিনি ওই 'দিব্য মাঞ্জন' বহুদিন ধরে ব্যবহার করেছেন কারণ ওই মাজন নিরামিষ জিনিস দিয়ে তৈরি বলে দাবি করা হয়

Updated By: Aug 31, 2024, 10:28 PM IST
Ramdev: নিরামিষ পতঞ্জলীর পণ্যে মিলছে মাছ, আইনি প্যাঁচে রামদেব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইনি প্যাঁচে যোগ গুরু রামদেব। দিল্লি হাইকোর্টে একটি মামলা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে রামদেবের পতঞ্জলী আয়ূর্বেদের দাঁত মাজার মাজন 'দিব্য মাঞ্জন'-এ রয়েছে আমিষ উপকরণ। পতঞ্জলীর ওই মাজনকে বলা হয় নিরামিষ পণ্য।

আরও পড়ুন- শনি সন্ধ্যায় শহরে আচমকা পাহাড়ি ঝড়...খড়কুটোর মতো উড়ল পালতোলা নৌকা!

অভিযোগকারী হাইকোর্টে দাবি করেছেন তিনি ওই 'দিব্য মাঞ্জন' বহুদিন ধরে ব্যবহার করেছেন কারণ ওই মাজন নিরামিষ জিনিস দিয়ে তৈরি বলে দাবি করা হয়। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে ওই মাজনে রয়েছে মাছের দেহাংশ।

মামলায় আইনজীবী যতীন শর্মা দাবি করেছেন দিব্য মাজনের প্যাকেটে একটি সবুজ ডট দেওয়া রয়েছে। এর অর্থ ওই মাজনটি নিরামিষ পণ্য। কিন্তু যেসব উপকরণ দিয়ে ওই মাজন তৈরি সেখানে লেখা রয়েছে মাজনে রয়েছে সেপিয়া অফিসিয়ানালিস বা সমুদ্রফেন যা তৈরি হয় মাছ থেকে।

অভিযোগকারী দাবি করেছেন এভাবে ওই মাজনকে ভুলভাবে মানুষের কাছে তুলে ধরা হয়েছে। এটা ড্রাগ আইনের পরীপন্থী। আমরা নিরামিষ ভোজী মানুষ। শুধু তাই নয় খোদ রামদেব ইউটিউবের ভিডিয়োতে স্বীকার করেছেন যে ওই মাজনে সমুদ্রফেন ব্যবহার করা হয়েছে। ওই মাজন ব্যবহার করার ফলে আমার পরিবারের ধর্মীয় বিশ্বাসে আঘাত করা হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.