Vande Bharat Express: বন্দে ভারত বানাতে খরচ কত, কত হয় প্রতি মাসে আয়?

Vande Bharat Express cost: বন্দে ভারত ট্রেন এখনও পর্যন্ত সারা দেশে ১৩টি রুটে চালু হয়েছে, কিন্তু আপনি কি জানেন এই সেমি হাই স্পিড ইঞ্জিনবিহীন ট্রেনটি তৈরি করতে কত খরচ হয় এবং প্রতি মাসে কত আয় হয়। প্রতিটি রুটে আলাদা আলাদা ভাড়া রয়েছে। সেই অনুযায়ী প্রতিটি ট্রেনের আয় আলাদা হতে পারে।

Updated By: Apr 10, 2023, 11:46 AM IST
Vande Bharat Express: বন্দে ভারত বানাতে খরচ কত, কত হয় প্রতি মাসে আয়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় রেলে প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াত করে। মানুষের যাত্রা আরামদায়ক করতে রেল ক্রমাগত আধুনিক সুযোগ-সুবিধা প্রদান করছে এবং এর অধীনে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে, যা অন্যান্য সাধারণ ট্রেনের তুলনায় একেবারেই আলাদা। বন্দে ভারত ট্রেন এখনও পর্যন্ত সারা দেশে ১৩টি রুটে চালু হয়েছে, কিন্তু আপনি কি জানেন এই সেমি হাই স্পিড ট্রেনটি তৈরি করতে কত খরচ হয় এবং প্রতি মাসে এর থেকে কত আয় হয়।

আরও পড়ুন: Bishweswar Tudu: 'সিভিল সার্ভিস পাশ করা অফিসাররা হলেন...', এ কি বললেন বিজেপি-র কেন্দ্রীয় মন্ত্রী!

বন্দে ভারত ট্রেন তৈরি করতে কত টাকা খরচ হয়েছে?

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরি করতে প্রায় ১১০ থেকে ১২০ কোটি টাকা খরচ হয়। রিপোর্ট অনুসারে, চেন্নাই (ICF-Chennai) এর ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার এ কে আগরওয়াল বলেছেন যে ১৬-কোচের ইঞ্জিনবিহীন সেমি-হাই স্পিড বন্দে ভারত ট্রেনটি তৈরি করতে প্রায় ১২০ কোটি টাকা খরচ হয়েছে।

একটি সাধারণ ট্রেন তৈরি করতে কত খরচ হয়?

মিডিয়া রিপোর্ট অনুসারে, আমরা যদি ভারতীয় রেলের একটি সাধারণ ট্রেনের কথা বলি, তাহলে ২৪টি কোচের একটি ট্রেন তৈরি করতে প্রায় ৬৬ কোটি টাকা খরচ হয়। একটি সাধারণ ট্রেনের জন্য একটি ইঞ্জিন তৈরি করতে গড়ে ১৮ কোটি টাকা খরচ হয়, যেখানে একটি কোচের খরচ প্রায় ২ কোটি টাকা। এই হিসাবে, ২৪টি কোচের একটি ট্রেন তৈরি করতে গড়ে ৬৬ কোটি টাকা খরচ করতে হবে।

আরও পড়ুন: Week 2| Daily Cartoon| সোমান্তরাল| পুরী পে চর্চা

বন্দে ভারত প্রতি মাসে কত আয় করে?

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন এখনও পর্যন্ত সারা দেশে ১৩টি রুটে চালু হয়েছে এবং প্রতিটি রুটে আলাদা আলাদা ভাড়া রয়েছে। সেই অনুযায়ী প্রতিটি ট্রেনের আয় আলাদা হতে পারে। রিপোর্ট অনুযায়ী, দিল্লি থেকে বারাণসী রুটে চলা বন্দে ভারত ট্রেন প্রতি মাসে গড়ে ৭ কোটি টাকা আয় করে। অন্যদিকে, এই বছরের ফেব্রুয়ারিতে শুরু হওয়া মুম্বই-সোলাপুর বন্দে ভারত এক্সপ্রেস এবং মুম্বই-সাইনগর শিরডি বন্দে ভারত এক্সপ্রেস অসাধারণ সাড়া পেয়েছে। এক মাসে, রেল এই রুটে ৮.৬ কোটি টাকা আয় করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.