জমি কেলেঙ্কারি, আদালতের নিশানায় রাজ্যপাল রোসাইয়া

উপনির্বাচনী বিপর্যয়ের পরই তেলুগু মুলুকের কংগ্রেস শিবিরে তৈরি হল নতুন সঙ্কট। জমি বিলির একটি অনিয়ম সংক্রান্ত মামলার জেরে সোমবার হারদরাবাদের বিশেষ দুর্নীতি দমন আদালত তলব করল অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কোন্নিজিতি রোসাইয়াকে। কংগ্রেসে হাইকম্যান্ডের অতি বিশ্বস্ত হিসেবে পরিচিত এই প্রবীণ কংগ্রেস নেতা বর্তমানে তামিলনাড়ুর রাজ্যপাল পদে রয়েছেন।

Updated By: Jun 18, 2012, 09:18 PM IST

উপনির্বাচনী বিপর্যয়ের পরই তেলুগু মুলুকের কংগ্রেস শিবিরে তৈরি হল নতুন সঙ্কট। জমি বিলির একটি অনিয়ম সংক্রান্ত মামলার জেরে সোমবার হারদরাবাদের বিশেষ দুর্নীতি দমন আদালত তলব করল অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কোন্নিজিতি রোসাইয়াকে। কংগ্রেসে হাইকম্যান্ডের অতি বিশ্বস্ত হিসেবে পরিচিত এই প্রবীণ কংগ্রেস নেতা বর্তমানে তামিলনাড়ুর রাজ্যপাল পদে রয়েছেন। দুর্নীতি মামলায় নাম উঠে আসায় তাঁকে সরানো হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।
২০০৯ সালের সেপ্টেম্বর মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় ওয়াই এস রাজশেখর রেড্ডির মৃত্যুর পর অর্থমন্ত্রী রোসাইয়াকে মুখ্যমন্ত্রী করে কংগ্রেস হাইকম্যান্ড। কিন্তু প্রবল গোষ্ঠীদ্বন্দ্বের কারণে ২০১০ সালের নভেম্বর মাসে ইস্তফা দিতে বাধ্য হন তিনি। অভিযোগ, মুখ্যমন্ত্রী থাকাকালীন হায়দরাবাদের অভিজাত আমিরপেট এলাকায় ৯ একরের একটি প্লট নামমাত্র দামে একটি বেসরকারি সংস্থার হাতে তুলে দিয়েছিলেন তিনি। যার বাজারমূল্য হওয়া উচিত অন্তত ৩০০ কোটি টাকা। আগামী ২ অগাস্ট আদালতে হাজির হয়ে এ ব্যাপারে রোসাইয়াকে জবাবদিহি করার নির্দেশ দিয়েছে হায়দরাবাদের দুর্নীতি-দমন আদালত।

.