Coronavirus: আশঙ্কা বাড়িয়ে দেশের ৮ রাজ্যে বাড়ছে R-Factor, সতর্ক করল কেন্দ্র

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দেশের ৪৪ জেলায় ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়ছে

Updated By: Aug 3, 2021, 09:17 PM IST
Coronavirus: আশঙ্কা বাড়িয়ে দেশের ৮ রাজ্যে বাড়ছে R-Factor, সতর্ক করল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে কেন্দ্র সরকারের মাথাব্যথা এখন R-Factor। দেশের ৮ রাজ্যে তা বাড়ছে। তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রাখলে এটাই এখন প্রধান শঙ্কার কারণ।

আরও পড়ুন-Covid Restriction:  নৈশপার্টিতে হুল্লোড়, পার্ক হোটেলে মদ বিক্রিতে জারি নিষেধাজ্ঞা

এই R-Tactor কী 

নীতি আয়োগের সদস্য ভি কে পল আজ এক সাংবাদিক সম্মেলনে জানান, 'করোনা পরিস্থিতিতে এখন বড় সমস্যা হল R-Factor বা ভাইরাসের বংশবিস্তারের হার। এটা দেখে বোঝা যায় কত দ্রুত ভাইরাসটি ছড়াচ্ছে। করোনার ডেল্টা প্রজাতি এখনও বড় সমস্যা। করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে এই আর ফ্য়াক্টর অনেক বড় বিপদের সংকেত।'

কতটা বাড়লে R-Factor বিপজ্জনক

ভি কে পল জানান, অতিমারীর ক্ষেত্রে আর ফ্যাক্টর সবসময় ০.৬ এর নিচে থাকা উচিত। যদি এই মান ১ এর উপরে চলে যায় তাহলে বুঝতে হবে সমূহ বিপদ। অর্থাত্ ভাইরাসটি চাইছে বংশবিস্তার করতে। যেসব রাজ্যে গত সপ্তাহে পজিটিভিটি রেট বেশি ছিল তা কমছে। তার পরেও হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, লক্ষ্দ্বীপ, তামিলনাড়ু, মিজোরাম, পুদুচেরি ও কেরলের মতো রাজ্যে R-Factor ১ এর উপরে। পাশাপাশি ১-এ দাঁড়িয়ে রয়েছে পশ্চিমবঙ্গ, হরিয়ানা, গোয়া , দিল্লি ও ঝাড়খণ্ডে। আর ফ্যাক্টর এর উপরে থাকলে বুঝতে হবে, সংক্রমণের হার বাড়তির দিকে। এটি ১ এর নীচে থাকলে বুঝতে হবে অতিমারী কমছে।

আরও পড়ুন-WB Flood Situation:  উদয়নারায়ণপুরে বন্যায় মৃত্যু,  জলের তোড়ে তলিয়ে গেল কিশোরী

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দেশের ৪৪ জেলায় ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়ছে। পাশাপাশি দেশের ১৮ জেলায় সংক্রমণ বাড়তির দিকে। ফলে ডেল্টা ভ্যারিয়েন্টের পাশাপাশি কোভিডের অন্য প্রজাতির সংক্রমণের উপরেও নজর রাখতে হবে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.