২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরও ১৬, ক্রমশ ভয়ঙ্কর আকার নিচ্ছে মুম্বইয়ের ধারাভি বস্তির পরিস্থিতি

বিশাল এই বস্তিতে লকডাউন পালন করা খুবই কঠিন। গত ২৪ ঘণ্টায় এমন একজনের কোভিড-১৯ ধরা পড়েছে যার এক আত্মীয় দিল্লির জামাতে যোগ দিয়েছিলেন

Updated By: Apr 18, 2020, 08:33 PM IST
২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরও ১৬, ক্রমশ ভয়ঙ্কর আকার নিচ্ছে মুম্বইয়ের ধারাভি বস্তির পরিস্থিতি

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ ভয়াবহ আকার ধারন করছে মুম্বইয়ের ধারাভি বস্তির পরিস্থিতি। গত ২৪ ঘণ্টায় এশিয়ার সবচেয় বড় এই বস্তিতে মিলল আরও ১৬ করোনা আক্রান্তের হদিশ। সব মিলিয়ে ধারাভিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১১৭।

আরও পড়ুন-লকডাউনের মধ্যেই হামলা জঙ্গিদের, সোপরে শহিদ ৩ আধাসেনা

সবেমিলিয়ে প্রায় ১০ লাখ মানুষ বাস করেন ৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে থাকা এই বস্তিতে। জালের মতো ছড়িয়ে থাকা গলি তস্য গলি ও শয়ে শয়ে কুঁড়ে ঘরের এই এলাকায় এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১০ জনের।

বিশাল এই বস্তিতে লকডাউন পালন করা খুবই কঠিন। গত ২৪ ঘণ্টায় এমন একজনের কোভিড-১৯ ধরা পড়েছে যার এক আত্মীয় দিল্লির জামাতে যোগ দিয়েছিলেন। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশে কোভিড আক্রান্তদের মধ্যে এক তৃতীয়াংশই কোনও না কোনও ভাবে তবলিগির সঙ্গে সম্পর্কযুক্ত।

আরও পড়ুন-লকডাউনের মধ্যেই ২০ এপ্রিল থেকে এইসব ক্ষেত্রে মিলবে ছাড়, জানাল কেন্দ্র

ধারাভিতে ৭০ শতাংশ মানুষ কমিউনিটি টয়লেট ব্যবহার করেন। দুনিয়ার এমন কিছু দেশ রয়েছে যেখানকার জনসংখ্যা এই ধারাভি বস্তির থেকেও কম। চামড়া, মাটির জিনিস, কাপড়ের ব্যবসা হয় এই বস্তি থেকে। ফলে শ্রমিকও থাকেন প্রচুর সংখ্যায়। এরকম এক ঘিঞ্জি বস্তিতে কোভিড নিয়ন্ত্রণে রাখা খুবই শক্ত। সোশ্যাল ডিস্টানসিংয়ের মতো বিষয় এখানে কল্পনা করাও কঠিন। গোটা দেশে করোন আক্রান্তের নীরিখে এখনও এগিয়ে মহারাষ্ট্র। শুধুমাত্র মুম্বইয়েই আক্রান্ত হয়েছেন ২০৭৩ জন।

.