কমছে সংক্রমণের হার! দেশে অনেকটাই কমছে ডাবলিং রেট, জানিয়ে দিল কেন্দ্র

বেশ কয়েকটি রাজ্যে এই ডাবলিং রেট ২০ দিনেরও বেশি

Updated By: Apr 20, 2020, 08:13 PM IST
কমছে সংক্রমণের হার! দেশে অনেকটাই কমছে ডাবলিং রেট, জানিয়ে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: দেশে কোভিড সংক্রমণের হার অনেকটাই কমেছে। সোমবার সাংবাদিক সম্মেলন করে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল সোমবার জানান, গত সাত দিনের পরিসংখ্য়ান অনুযায়ী ডাবলিং রেট অনেকটাই কমেছে। লকডাউনের আগে এই হার ছিল ৩.৪ দিন। এখন তা কমে হয়েছে ৭.৫ দিন।

আরও পড়ুন-কোনও যড়যন্ত্র নেই, করোনা পরিস্থিতি দেখতে বিজেপি শাসিত রাজ্যেও যাচ্ছে কেন্দ্রের টিম: সায়ন্তন বসু

সংক্রমণ কী হারে ছড়াচ্ছে তা মাপার জন্য তৈরি করা হয় এই ডাবলিং রেট। এনিয়ে সরকার আগেই জানিয়েছিল, লকডাউন করলে এই ডাবলিং রেট কমতে পারে।

এখনও পর্যন্ত গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৭,৬৫৬। মৃত্যু হয়েছে ৫৫৯ জনের। গত ২৪ ঘণ্টায় ১৫৪০ জনের কোভিড ধরা পড়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৬ জনের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ১৯ এপ্রিল পর্যন্ত ১৮ রাজ্য কোভিড-১৯ নিয়ন্ত্রণে ভালো কাজ করেছে। এদের ডাবলিং রেট অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই কম। দিল্লিতে এই রেট ৮.৫ দিন, কর্ণাটকে এই রেট ৯.২ দিন, তেলঙ্গানায় ৯.৪ দিন, অন্ধ্র প্রদেশে ১০.৬ দিন, জম্মু ও কাশ্মীরের এই হার ১১.৫ দিন, পঞ্জাবে ১৩.১ দিন।

আরও পড়ুন-Live: রাজ্যে করোনায় আক্রান্ত ১৯৮, মৃত ১২ | দেশে আক্রান্ত ১৭২৬৪, মৃত ৫৪৩

বেশ কয়েকটি রাজ্যে এই ডাবলিং রেট ২০ দিনেরও বেশি। এর মধ্যে রয়েছে আন্দামান ও নিকোবর(২০.১ দিন), হরিয়ানা ২১ দিন, হিমাচল প্রদেশ(২৫.৪ দিন), চণ্ডীগড়(২৫.৪ দিন), উত্তরাখণ্ড(২৬.৬ দিন)। কেরলে এই হার ৩০ দিন।

.