করোনাভাইরাস: জাপানে নোঙর করা জাহাজ ও চিনের উহান প্রদেশ থেকে দেশে ফিরলেন ১৯৫ জন ভারতীয়

ক্রুজের মোট ৩৭১১ জন যাত্রীর মধ্যে প্রায় ৫৪২ জনের শরীরে সংক্রমণ ছড়িয়েছে বলে জানা যায়।

Updated By: Feb 27, 2020, 11:06 AM IST
করোনাভাইরাস: জাপানে নোঙর করা জাহাজ ও চিনের উহান প্রদেশ থেকে দেশে ফিরলেন ১৯৫ জন ভারতীয়

নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত 'ডায়মন্ড প্রিন্সেস' (Diamond Princess) জাহাজটি থেকে দেশে ফিরলেন ১১৯ জন জন ভারতীয়। যাত্রী ও ক্রু মেম্বারদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর জাপানের ইয়োকোহামা বন্দরে ‘কোয়ারেন্টাইন’ বা পৃথকীকরণ করে রাখা হয়েছিল জাহাজটিকে (Cruise ship)। এদিন সকালে এয়ার ইন্ডিয়ার বিমানে দিল্লি ফেরেন তাঁরা। তাঁদের সঙ্গেই  ফিরেছেন শ্রীলঙ্কা, নেপাল, দক্ষিণ আফ্রিকা ও পেরুর ৫ বাসিন্দা।

জাহাজের এক যাত্রীর মধ্যে শরীরে ভাইরাসের অস্তিত্ব মেলার পর ৫ ফেব্রুয়ারি থেকে জাপানেরর ইয়োকোহোমা বন্দরে সেটিকে ‘কোয়ারেন্টাইন’ বা পৃথকীকরণ করে রাখা হয়। ক্রুজের মোট ৩৭১১ জন যাত্রীর মধ্যে প্রায় ৫৪২ জনের শরীরে সংক্রমণ ছড়িয়েছে বলে জানা যায়। এখন ১৩২ জন ক্রু মেম্বার ও ৬ জন যাত্রী সহ মোট ১৩৮ জন ভারতীয় ছিলেন ডায়মন্ড প্রিন্সেস-এ। তারমধ্যে ১৬ জনের শরীরে করোনাভাইরাসের প্রমাণ মেলে। চিকিৎসার জন্য তাঁদেরকে জাপানেই রেখে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বাকিদের দেশে ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন, রাতারাতি বদলি করা হল দিল্লি হাইকোর্টের বিচারপতিকে, মৃতের সংখ্যা বেড়ে ২৮

জাহাজে করোনভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পৌঁছতেই উদ্বিগ্ন হয়ে পড়ে পরিবারের লোকেরাও। শেষে এদিন এয়ার ইন্ডিয়ার বিমানে দেশে ফিরিয়ে আনা হয় তাঁদের। টুইট করে এ খবর জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। টুইটে তিনি ধন্যবাদ জানান জাপান কর্তৃপক্ষ ও এয়ার ইন্ডিয়াকে। জাপানে কোয়ারেন্টাইন করে রাখা ক্রুজ ছাড়াও এদিন চিনের ইউহান প্রদেশ থেকে ৭৬ জন ভারতীয়কে নিয়ে ফিরেছে ভারতীয় বায়ুসেনার একটি বিমান। তাঁদের সঙ্গেই ফিরেছেন বাংলাদেশ, মায়ানমার, মালদ্বীপ, চিন, দক্ষিণ আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্র ও মাদাগাস্কারের ৩৬ জন নাগরিক।

.