কোর জোন নিয়ে রায়দান স্থগিত

ব্যাঘ্র প্রকল্পের কোর জোনে পর্যটন নিয়ে রায়দান আগামী মঙ্গলবার পর্যন্ত স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। গত ২৪ জুলাই ব্যাঘ্র প্রকল্পের কোর জোনে পর্যটনে অন্তর্বর্তী নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকার এই নিষেধাজ্ঞাকে স্বাগত জানালেও, কয়েকটি রাজ্য এবং বহু পর্যটন সংস্থা এই সিদ্ধান্তে আপত্তি জানায়।

Updated By: Oct 4, 2012, 12:03 PM IST

ব্যাঘ্র প্রকল্পের কোর জোনে পর্যটন নিয়ে রায়দান আগামী মঙ্গলবার পর্যন্ত স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। গত ২৪ জুলাই ব্যাঘ্র প্রকল্পের কোর জোনে পর্যটনে অন্তর্বর্তী নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকার এই নিষেধাজ্ঞাকে স্বাগত জানালেও, কয়েকটি রাজ্য এবং বহু পর্যটন সংস্থা এই সিদ্ধান্তে আপত্তি জানায়। এরপরই সর্বোচ্চ আদালত কেন্দ্রীয় সরকারকে এব্যাপারে একটি নির্দেশিকা দিতে বলে। এর প্রেক্ষিতে কেন্দ্র সুপ্রিম কোর্টে যে হলফনামা দাখিল করে তাতে ব্যাঘ্র প্রকল্পের কোর জোনে নিয়ন্ত্রিত পর্যটনের প্রস্তাব রাখা হয়েছিল।
এব্যাপারে বুধবার চূড়ান্ত রায়দানের কথা ছিল আদালতের। তবে মধ্যপ্রদেশ সহ কয়েকটি রাজ্য দাবি জানায়, কোর জোনে পর্যটন নিয়ে রাজ্যভিত্তিক নির্দেশিকা দেওয়া হোক। কেরল সরকারের তরফ থেকে বলা হয়েছে, শবরী মালার তীর্থস্থানটি রয়েছে পেরিয়ার ব্যাঘ্র প্রকল্পের ভিতরেই। ফলে কোর জোনে পর্যটন নিষিদ্ধ হলে দর্শনার্থীরা সেখানে যেতে পারবেন না। সুপ্রিম কোর্ট আজ জানিয়েছে, রাজ্যগুলি এবং বিভিন্ন পর্যটন সংস্থার তরফে যে আবেদন করা হয়েছে তা খতিয়ে দেখে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আদালত। তার জন্যই মঙ্গলবার পর্যন্ত রায়দান স্থগিত রাখা হয়েছে।

.