জইশ প্রধানকে 'মাসুদ আজহার জি' বলে বিতর্কে রাহুল গান্ধী

গত কয়েকদিন ধরে নির্বাচনী প্রচারে সেই প্রসঙ্গ বারবার টানছেন রাহুল গান্ধী। মাসুদকে ছেড়ে দেওয়ার জন্যই বিজেপিকে কাঠগড়ায় তুলছেন। সেই সূত্রে তিনি পুলওয়ামা ঘটনার দায় বিজেপির ঘাড়েই চাপাতে চাইছেন।

Updated By: Mar 12, 2019, 09:47 AM IST
জইশ প্রধানকে 'মাসুদ আজহার জি' বলে বিতর্কে রাহুল গান্ধী

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের মুখে বিতর্কে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সোমবার তিনি বিজেপিকে আক্রমণ করতে গিয়ে মাসুদ আজহারকে 'মাসুদ আজহার জি' বলে ফেলেছেন। আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গিহানা হয়। সেই হামলায় শহিদ হন ৪০ জন সিআরপিএফ জওয়ান। হামলার দায় স্বীকার করে নেয় জইশ-ই-মহম্মদ।

পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশের প্রধান মাসুদ আজহার। যে একসময় ভারতের জেলে বন্দি ছিল। কিন্তু ১৯৯৯ সালের শেষে বিমান অপহরণ করে তাকে ছাড়িয়ে নিয়ে যাওয়া হয়। ভারতের তত্কালীন বিদেশমন্ত্রী যশবন্ত সিং মাসুদকে নিয়ে আফগানিস্তানের কান্দাহারে গিয়েছিলেন।

আরও পড়ুন: খুব তাড়াতাড়ি কাশ্মীরে জইশ-এর চিহ্ন মুছে ফেলব, সাংবাদিক সম্মেলনে জানাল সেনা

গত কয়েকদিন ধরে নির্বাচনী প্রচারে সেই প্রসঙ্গ বারবার টানছেন রাহুল গান্ধী। মাসুদকে ছেড়ে দেওয়ার জন্যই বিজেপিকে কাঠগড়ায় তুলছেন। সেই সূত্রে তিনি পুলওয়ামা ঘটনার দায় বিজেপির ঘাড়েই চাপাতে চাইছেন।

সোমবার নয়াদিল্লিতে দলের এক অনুষ্ঠানে হাজির হয়ে এই প্রসঙ্গ ফের তোলেন রাহুল গান্ধী। অজিত ডোভাল নিজে গিয়েছিলেন মাসুদ আজহারকে ছাড়তে, এমনই অভিযোগ তোলেন তিনি। আর এই প্রসঙ্গেই তিনি বলে ফেলেন 'মাসুদ আজহার জি'।

আরও পড়ুন: নিজেদের লাভের জন্য রমজানে নির্বাচনকে ইস্যু করছে কয়েকটি রাজনৈতিক দল : ওবেইসি

তিনি বলেন, ''৪০ জন সিআরপিএফ জওয়ান শহিদ হয়েছেন। এর জন্য কে দায়ী? দায়ী জইশ-ই-মহম্মদ। এর প্রধান মাসুদ আজহার। মনে আছে তো! ৫৬ ইঞ্চি ছাতিওয়ালাদের যখন আগের সরকার ছিল, তখন অজিত ডোভাল মাসুদ আজহার জিকে বিমানে বসিয়ে নিয়ে গিয়েছিলেন। কান্দাহারে তাঁকে ছেড়ে দিয়ে এসেছিলেন।''

মাসুদ আজহারের সংগঠন জইশ-ই-মহম্মদ ভারতে একাধিক জঙ্গি হামলার সঙ্গে যুক্ত। তাকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার জন্য বিশ্বের বিভিন্ন দেশকে সঙ্গে নিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে। রাষ্ট্রসঙ্ঘের কাছে এ নিয়ে বারবার দাবি জানাচ্ছে ভারত।

এই পরিস্থিতিতে মাসুদ আজহারকে সম্মানজনকভাবে 'মাসুদ আজহার জি' বলে রাহুলের মন্তব্যে বিতর্ক তৈরি হল। ফলে এ নিয়ে বিন্দুমাত্র সময় নষ্ট না করে আসরে নেমে পড়ে বিজেপি। রাহুলকে আক্রমণ শুরু করে দেওয়া বিজেপির তরফে।

আরও পড়ুন: রমজানে ভোট নিয়ে তৃণমূলের অভিযোগের জবাব দিল কমিশন

রাহুলের বক্তব্যের ভিডিও নিয়ে বিজেপির তরফে একটি ট্যুইট করা হয়। বিজেপির প্রশ্ন, ''যাদের জন্য এতজন জওয়ান শহিদ হলেন, তাদের প্রধানকে কীভাবে এই সম্মান দেখান!''

এ নিয়ে ট্যুইট করেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেত্রী স্মৃতি ইরানিও। তাঁর কটাক্ষ, ''রাহুল গান্ধী ও পাকিস্তানের মধ্যে মিল কোথায় জানেন? দু'পক্ষই জঙ্গিদের ভালোবাসে।''

কেন্দ্রীয় সরকারের আরেকজন মন্ত্রী তথা বিজেপির বর্ষীয়ান নেতা রবিশঙ্কর প্রসাদ আবার টেনে এনেছেন জঙ্গিদের প্রতি কংগ্রেসের সম্মানজ্ঞাপনের পুরনো প্রসঙ্গ। তাঁর বক্তব্য, ''রাহুলজি, এর আগে দিগ্বিজয়জি আপনার মতোই ওসামাজি ও হাফিজ সইদ সাহাব বলেছিলেন। এখন আপনি বলছেন মাসুদ আজহার জি। কংগ্রেসের কী হল?''

আরও পড়ুন: সবর্ণ গরিবদের ১০% সংরক্ষণে স্থগিতাদেশে অস্বীকার সুপ্রিম কোর্টের

যদিও কংগ্রেসের তরফে দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা রাহুল গান্ধীকে বাঁচাতে আসরে নেমেছেন। রাহুলের বক্তব্যকে বিজেপি বিকৃত করছে বলেও তিনি অভিযোগ করেছেন।

.