সুপ্রিম কোর্টের রায়কে ভুল ব্যাখ্যা করছেন রাহুল, আদালত অবমাননার অভিযোগ এনে কটাক্ষ সীতারামনের

প্রতিরক্ষামন্ত্রীর পালটা তোপ, সুপ্রিম কোর্টের রায়ের অর্ধেক লাইনও পড়েননি রাহুল। আর তা না পড়েই রাহুল বলে দিচ্ছেন চৌকিদার চোর প্রমাণ করেছে আদালত।

Updated By: Apr 10, 2019, 07:23 PM IST
সুপ্রিম কোর্টের রায়কে ভুল ব্যাখ্যা করছেন রাহুল, আদালত অবমাননার অভিযোগ এনে কটাক্ষ সীতারামনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: যিনি জামিনে রয়েছেন, তাঁর আদালতের রায়ের ভুল ব্যাখ্যা করার অধিকার নেই। এ ভাবেই রাহুল গান্ধীকে তুলোধনা করলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। রাফাল চুক্তির গোপন নথিকে প্রামাণ্য দস্তাবেজ বলে আজ স্বীকৃতি দেয় সুপ্রিম কোর্ট। এরপরই মোদীকে এক হাত নিয়ে রাহুল বলেন, এত দিন গোটা দেশ বলতো, চৌকিদার চুরি করেছে। আজ সুপ্রিম কোর্টের রায়ে তা প্রমাণিত হল।

প্রতিরক্ষামন্ত্রীর পালটা তোপ, সুপ্রিম কোর্টের রায়ের অর্ধেক লাইনও পড়েননি রাহুল। আর তা না পড়েই রাহুল বলে দিচ্ছেন চৌকিদার চোর প্রমাণ করেছে আদালত। তাঁর এই মন্তব্য আদালত অবমাননার সামিল বলে দাবি করেন নির্মলা সীতারামন। তাঁর কথায়, আজ সুপ্রিম কোর্ট রাফাল চুক্তির ৩টি নথিকে প্রামাণ্য হিসাবে স্বীকৃতি দিয়েছে। যে নথিগুলি জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িয়ে, আবেদনকারীরা সেই নথির অসম্পূর্ণ এবং নির্দিষ্ট কিছু ছবি ব্যবহার করে বিকৃত করচ্ছে বলে অভিযোগ করেন সীতারামন।

আরও পড়ুন- মাইনে না পেয়ে অফিসের ‘বস’কে অপহরণ! গ্রেফতার ৪

গত ১৪ মার্চ কেন্দ্রীয় সরকার গোপন দস্তাবেজের ভিত্তিতে রাফাল মামলার শুনানির বিরোধিতা করে। দুপক্ষের বক্তব্য শুনে সেদিন রায় দেয়নি আদালত। কেন্দ্রের দাবি ছিল এতে সরকারের বিশেষাধিকার ও গোপনীয়তা লঙ্ঘিত হবে। একই সঙ্গে রাষ্ট্রের সুরক্ষার সঙ্গেও আপস হবে এই পদক্ষেপে। কেন্দ্রের দাবি, রাফালের ওই নথি প্রতিরক্ষা মন্ত্রক থেকে বিনা অনুমতিতে ফটোকপি করা হয়েছে। এর ফলে দেশের সুরক্ষা, সার্বভৌমত্ব ও বন্ধুরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক প্রভাবিত হয়েছে। কেন্দ্রের দাবি, যে নথি চুরি করা হয়েছে তাতে রাফাল বিমানের আঘাত হানার ক্ষমতা সম্পর্কিত অত্যন্ত গোপন তথ্য রয়েছে। 

.