ভিন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার সব খরচা দেবে কংগ্রেস, জানালেন সোনিয়া

ইতিমধ্যেই কংগ্রেস শীর্ষ নেতৃত্বের তরফে প্রতিটি রাজ্যের প্রদেশ কংগ্রেসকে এই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে। 

Updated By: May 4, 2020, 10:16 AM IST
ভিন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার সব খরচা দেবে কংগ্রেস, জানালেন সোনিয়া

নিজস্ব প্রতিবেদন :  ভিন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের নিখরচায় ঘরে ফেরানোর দায়িত্ব নিল কংগ্রেস। এদিন সকালে চিঠি দিয়ে একথা জানালেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। আর তারপরই প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয় কংগ্রেসের তরফে।

কংগ্রেস সভানেত্রী চিঠিতে লিখেছেন, ভিন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর সমস্ত খরচা দেবে কংগ্রেস। শ্রমিকদের ঘরে ফেরানোর সমস্ত ব্যয়ভার কংগ্রেস বহন করবে। ইতিমধ্যেই কংগ্রেস শীর্ষ নেতৃত্বের তরফে প্রতিটি রাজ্যের প্রদেশ কংগ্রেসকে এই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি, একইসঙ্গে চিঠিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপও দেগেছেন কংগ্রেস সভানেত্রী। শুক্রবার রেল মন্ত্রক পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য বিশেষ ট্রেন চালানোর কথা ঘোষণা করে। এরপর রবিবার 'শ্রমিক স্পেশাল' সেই ট্রেনের ভাড়া ঘোষণা করে রেল। বেস ফেয়ারের সঙ্গে অতিরিক্ত ৫০ টাকা চার্জ ঘোষণা করে রেল।

এভাবে বর্ধিত ভাড়া ঘোষণায় কেন্দ্রকে নিশানা করেছেন কংগ্রেস সভানেত্রী। প্রত্যেক রাজ্যের প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে অসহায় পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন। চিঠিতে সোনিয়া গান্ধী লিখেছেন, আমাদের শ্রমিকরাই দেশের মূল চালিকাশক্তি। মাত্র ৪ ঘণ্টা আগে লকডাউনের ঘোষণায় দেশের বিভিন্ন রাজ্যে আটকে পড়েছেন কয়েক হাজার শ্রমিক। স্বাধীনতার পর এই প্রথমবার মানুষকে পায়ে হেঁটে ঘরে ফিরতে হচ্ছে। খাবার, ওষুধ, টাকা কিছুই নেই তাঁদের হাতে।

যেখানে বিদেশে আটকে পড়া ভারতীয়দের বিনামূল্যে বিমানে উড়িয়ে দেশে ফিরিয়ে আনছে ভারত সরকার, প্রধানমন্ত্রীর করোনা তহবিলে ১৫১ কোটি টাকা দান করছে রেল মন্ত্রক, সেখানে অসহায় পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য ট্রেনের ভাড়া ঘোষণা করা হচ্ছে! বর্ধিত মাসুল ধার্য করা হচ্ছে? প্রশ্ন তুলেছেন কংগ্রেস সভানেত্রী। নিন্দায় সরব হয়েছেন।

আরও পড়ুন, সোমবার থেকে খুলছে মদের দোকান, ৩০ শতাংশ দাম বাড়াল রাজ্যে সরকার

.