কর্ণাটকে জেডিএস-কে অর্থ ছেড়ে ২০১৯ সালে জোটের পথ খুলল কংগ্রেস

স্বরাষ্ট্র ও অর্থ নিয়ে দুই শরিকের মধ্যে তৈরি হয়েছিল মতানৈক্য। অবশেষে তা মিটল।

Updated By: Jun 1, 2018, 07:00 PM IST
কর্ণাটকে জেডিএস-কে অর্থ ছেড়ে ২০১৯ সালে জোটের পথ খুলল কংগ্রেস

নিজস্ব প্রতিবেদন: কর্ণাটকে দফতর বণ্টনের সমাধানসূত্র মেলার পরই ২০১৯ সালে জেডিএসের সঙ্গে জোটের জমি তৈরি করল কংগ্রেস। শুক্রবার কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল ঘোষণা করেন,''মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীর নেতৃত্বে মন্ত্রিসভার গঠন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। অর্থ দফতর থাকবে জেডিএসের হাতে। কংগ্রেসের হাতে থাকবে স্বরাষ্ট্র দফতর। মন্ত্রিসভার সম্প্রসারণ হবে আগামী ৬ জুন।''         

স্বরাষ্ট্র ও অর্থ নিয়ে দুই শরিকের মধ্যে তৈরি হয়েছিল মতানৈক্য। কংগ্রেস-জেডিএস দু'দলই অর্থ ও স্বরাষ্ট্রের মতো গুরুত্বপূর্ণ দফতর নিজেদের হাতে রাখতে চাইছিল। ২০১৯ সালের আগে কর্ণাটক ধরে রাখতে মরিয়া কংগ্রেস ও  জেডিএস। এর পাশাপাশি লোকসভা ভোটে মোদীকে ঠেকানোর দায় রয়েছে। কুমারস্বামীর শপথগ্রহণের ১০ সপ্তাহ কাটার পরও মন্ত্রিসভা গঠন হয়নি কর্ণাটকে। মুখ্যমন্ত্রীর সঙ্গেই উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন পরমেশ্বর। 

তবে মন্ত্রক বণ্টনের সঙ্গেই এদিন বিজেপিকে লোকসভায় যৌথভাবে মোকাবিলার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস-জেডিএস। সে জন্য একটি যৌথ দল গঠন করা হয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সভাপতিত্বে এই দলের আহ্বায়ক দানিশ আলি। নির্বাচনী ইস্তাহারের ভিত্তিতে প্রশাসনিক রূপরেখাও তৈরি করতে চলেছে দুই শরিক।

আরও পড়ুন- উপনির্বাচনের ফল উল্টে যাচ্ছে নির্বাচনে, পরিসংখ্যান বিজেপির পাশেই

.