ইউপিএ'তে যোগ দিয়ে অসামরিক বিমান পরিবহণমন্ত্রী হচ্ছেন অজিত সিং

লোকপাল বিলের নয়া খসড়ায় ক্ষুব্ধ আন্না হাজারে সরাসরি রাহুল গান্ধীকে নিশানা করে নতুন উদ্যমে কংগ্রেস বিরোধী প্রচার শুরু করেছেন। বিরোধী এনডিএ এবং বামেরাও সমর্থন জানিয়েছেন তাঁকে। নানা ইস্যুতে উল্টো সুরে গাইছে তৃণমূল কংগ্রেস, ডিএমকে'র মতো শরিক দলগুলি। এই পরিস্থিতিতে আগামী বছরের উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে একলা লড়ার ঝুঁকি নেওয়ার ভরসা পেল না কংগ্রেস হাইকম্যান্ড।

Updated By: Oct 27, 2011, 04:00 PM IST

লোকপাল বিলের নয়া খসড়ায় ক্ষুব্ধ আন্না হাজারে সরাসরি রাহুল গান্ধীকে নিশানা করে নতুন উদ্যমে কংগ্রেস বিরোধী প্রচার শুরু করেছেন। বিরোধী এনডিএ এবং বামেরাও সমর্থন জানিয়েছেন তাঁকে। নানা ইস্যুতে উল্টো সুরে গাইছে তৃণমূল কংগ্রেস, ডিএমকে'র মতো শরিক দলগুলি। এই পরিস্থিতিতে আগামী বছরের উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে একলা লড়ার ঝুঁকি নেওয়ার ভরসা পেল না কংগ্রেস হাইকম্যান্ড। সোমবার রাষ্ট্রীয় লোকদল (আরএলডি) সুপ্রিমো অজিত সিংয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে আসন সমঝোতা চূড়ান্ত করে ফেলল সনিয়া গান্ধীর দল।
২৪ আকবর রোড সূত্রে খবর, প্রাথমিক ভাবে রাজ্যের ৪০৩টি বিধানসভা আসনের মধ্যে ৭০টি দাবি করলেও শেষ পর্যন্ত ৪৫/৫০টিতে রফা করেছেন অজিত। এগুলি মূলত পশ্চিম-উত্তরপ্রদেশের জাঠ বলয়ের কেন্দ্র। ইউপিএ জোটে সামিল হওয়ার বিনিময়ে চৌধুরি চরণ সিংয়ের ছেলেকে মনমোহন ক্যাবিনেটে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী করা হতে  ইঙ্গিত মিলেছে। অজিত সিং কেন্দ্রীয় কৃষিমন্ত্রী হওয়ার ব্যাপারে আগ্রহী ছিলেন। কিন্তু এনসিপি প্রধান শরদ পাওয়ারকে চটাতে রাজি হয়নি কংগ্রেস। পরিবর্তে কেরলের কংগ্রেস নেতা ভায়লার রবির হাতে থাকা অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক আরএলডি সভাপতিকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের পাশাপাশি অনাবাসী ভারতীয় বিষয়ক মন্ত্রকও রয়েছে ভায়লার রবির হাতে। সম্ভবত আগামী ১৮ ডিসেম্বর মন্ত্রিপদে শপথ নেবেন অজিত সিং।
লোকসভায় অজিতের দলের সাংসদ সংখ্যা ৫। ফলে ঘরে-বাইরে প্রবল চাপে থাকা মনমোহন সরকার আরএলডি'কে পাশে পেয়ে নিশ্চিতভাবেই কিছুটা স্বস্তি পেল বলে রাজনৈতিক মহলের ধারণা। ২০০৭ সালের বিধানসভা ভোটে মুলায়ম সিং যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টির সঙ্গে গাঁটছড়া বেঁধে ১৫টি আসনে জিতেছিল আরএলডি। অবশ্য এর দুবছরের মাথাতেই মুলায়মের সঙ্গ ত্যাগ করেন অজিত। বিজেপির সঙ্গে জোট করে ২০০৯-এর লোকসভা ভোটে লড়েন তিনি।

.