৫০ হাজারের বেশি টাকা তোলায় বা নগদ লেনদেনে কর বসানোর সুপারিশ

এবার নগদে ৫০ হাজার টাকার বেশি লেনদেন কিম্বা ব্যাঙ্ক থেকে সম পরিমাণ বা তার বেশি টাকা তুললেই গ্রাহকদের কর বাবদ দিতে হতে পারে  বাড়তি টাকা। দেশ জুড়ে নগদহীন লেনদেন বাড়াতে, প্রধানমন্ত্রীকে এমনই প্রস্তাব দিয়েছে কমিটি অন ডিজিট্যাল পেমেন্ট।

Updated By: Jan 25, 2017, 08:52 AM IST
৫০ হাজারের বেশি টাকা তোলায় বা নগদ লেনদেনে কর বসানোর সুপারিশ

ওয়েব ডেস্ক: এবার নগদে ৫০ হাজার টাকার বেশি লেনদেন কিম্বা ব্যাঙ্ক থেকে সম পরিমাণ বা তার বেশি টাকা তুললেই গ্রাহকদের কর বাবদ দিতে হতে পারে  বাড়তি টাকা। দেশ জুড়ে নগদহীন লেনদেন বাড়াতে, প্রধানমন্ত্রীকে এমনই প্রস্তাব দিয়েছে কমিটি অন ডিজিট্যাল পেমেন্ট।

ক্যাশ-লেস লেনদেনকে আরও উত্‍সাহিত করতে, যে কোনও ধরনের কার্ড ব্যবহারের ওপর সব ধরনের মাসুল তুলে নেওয়ারও প্রস্তাব দিয়েছে কমিটি। অর্থাত্‍ মার্চেন্ট ডিস্কাউন্ট রেট বা MDR, যা অনলাইন লেনদেনের ক্ষেত্রে কার্যকর হয়ে থাকে, তা পুরোপুরো প্রত্যাহার করে নেওয়ার পক্ষে কমিটি।

আরও পড়ুন- পাঁচ রাজ্যে ভোটের আগে গ্রাম ভারতের ক্ষতে মলম লাগাতে সচেষ্ট মোদী সরকার

বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে গঠিত এই কমিটির নেতৃত্বে রয়েছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। MDR কমাতে ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্কে নন্দন নীলেকানি রিপোর্ট জমা দিয়েছে এই কমিটি। পয়লা ফেব্রুয়ারির কেন্দ্রীয় বাজেটেও এইসব প্রস্তাবের উল্লেখ থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- স্মার্টফোন বাজি রেখে কংগ্রেসে ভরসা হারালেন 'নেহেরুপন্থী' রামচন্দ্র গুহ

.