কয়লায় বেসরকারি বিনিয়োগের আহ্বান, খনিতে কয়েক দশকের লকডাউন উঠল, বললেন মোদী

আগামী ৫-৭ বছরে মোট ৪১টি কয়লা খনির থেকে প্রায় ৩৩ হাজার কোটি টাকার বেসরকারি বিনিয়োগ হতে পারে বলে মনে করা হচ্ছে

Updated By: Jun 18, 2020, 04:05 PM IST
কয়লায় বেসরকারি বিনিয়োগের আহ্বান, খনিতে কয়েক দশকের লকডাউন উঠল, বললেন মোদী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন : কয়লা খনিতে বেসরকারি বিনিয়োগের ই-টেন্ডার শুরু হল বৃহস্পতিবার। এই পদক্ষেপের মাধ্যমে দেশ আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ এগিয়ে যাবে বলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

"কয়লা খনিতে ভারতীয় সংস্থাগুলিকে বিনিয়োগের সুযোগ দেওয়ার মাধ্যমে দেশের কয়লা খনি ক্ষেত্রে বহু দশকের লকডাউনের অবসান হল আজ," বৃহস্পতিবার এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, কয়লা খনির ক্ষেত্রে ভারতীয় সংস্থাগুলি ব্যবসার সুযোগ পাওয়ায় দেশের অর্থনীতি চাঙ্গা হবে। তিনি বলেন, "কোভিড-নাইন্টিন সঙ্কটের সময়কে এভাবেই একটি সুযোগে পরিণত করা সম্ভব।"

প্রসঙ্গত, করোনাভাইরাস লকডাউনে বেহাল অর্থনীতির চাকা সচল করতে এর আগে কয়লা খনি ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সে কথা ব্যাখ্যা করে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বলেন, "আপাতত ৪১টি কয়লা খনিতে বেসরকারি বিনিয়োগের সুযোগ দেওয়া হবে।" তিনি জানান, এর ফলে দেশীয় সংস্থাগুলির আর্থিক উন্নতি হবে। পাশাপাশি বিদেশি সংস্থা থেকে জ্বালানি আমদানির প্রতি নির্ভরশীলতা হ্রাস পাবে। মাটির নিচে থাকা কয়লার পরিমাণের হিসাবে ভারত বিশ্বে চতূর্থ। সে কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, "বেসরকারি সংস্থাকে কয়লা খনি ক্ষেত্রে প্রবেশের মাধ্যমে আমাদের দেশের সম্পদের সঠিক ব্যবহার করা সম্ভব হবে।"

আরও পড়ুন- মনের রোগ বীমার আওতায় পড়ে না কেন, প্রশ্ন তুলে কেন্দ্রকে নোটিশ পাঠাল শীর্ষ আদালত

আগামী ৫-৭ বছরে মোট ৪১টি কয়লা খনির থেকে প্রায় ৩৩ হাজার কোটি টাকার বেসরকারি বিনিয়োগ হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, "আমাদের আলোচনার বিষয়টা কয়লা হতে পারে, কিন্তু হিরের স্বপ্ন নিয়েই আমাদের এগিয়ে যাওয়া উচিত।"

.