সংসদে পেশ হওয়ার অপেক্ষায় কয়লা ব্লক বন্টন বিল

মন্ত্রিসভায় পাস হওয়ার পর এবার সংসদে পেশ হওয়ার অপেক্ষায় কয়লা ব্লক বন্টন সংক্রান্ত বিল। যদিও সংশোধিত বিলটি নিয়ে ইতিমধ্যে বিতর্ক শুরু হয়েছে। অভিযোগ, নতুন বিলে রাজ্যের ক্ষমতা খর্ব করতে চাইছে কেন্দ্র।   

Updated By: Dec 3, 2014, 07:30 PM IST
সংসদে পেশ হওয়ার অপেক্ষায় কয়লা ব্লক বন্টন বিল

ওয়েব ডেস্ক: মন্ত্রিসভায় পাস হওয়ার পর এবার সংসদে পেশ হওয়ার অপেক্ষায় কয়লা ব্লক বন্টন সংক্রান্ত বিল। যদিও সংশোধিত বিলটি নিয়ে ইতিমধ্যে বিতর্ক শুরু হয়েছে। অভিযোগ, নতুন বিলে রাজ্যের ক্ষমতা খর্ব করতে চাইছে কেন্দ্র।   
   
যে কোনও বেসরকারি সংস্থাকে কয়লা ব্লক নিলামের  প্রাথমিক সিদ্ধান্ত এতদিন নিত রাজ্যগুলি। অর্ডার পাস হলে তবেই একমাত্র সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানানো যেত কেন্দ্রের কাছে। তার আগে আদালতের দ্বারস্থ হওয়ারও উপায় ছিল না। এবার বদলে যাচ্ছে সেই ছবি। সংশোধিত বিল অনুযায়ী, এবার থেকে ব্লক বন্টন নিয়ে ষাট দিনের মধ্যে রাজ্য সিদ্ধান্ত না নিলে, একষট্টিতম দিনে সরাসরি কেন্দ্রের কাছেই যেতে পারবে আবেদনকারী।

এই নতুন বিলের আড়ালে আসলে রাজ্যের ক্ষমতা খর্বের চেষ্টা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। যদিও কেন্দ্রের দাবি, গোটা প্রক্রিয়ায় গতি আনতে এই সংশোধন জরুরি। সংসদে এই বিল পাস করাতে কোনও সমস্যা হবে না বলেও আশা কেন্দ্রের।  চলতি শীতকালীন অধিবেশনে বিলটি সংসদে পেশ করতে চাইছে কেন্দ্র। তবে সেখানে বিরোধীদের বিক্ষোভের মুখে পড়ার সম্ভাবনা প্রবল। 

.