Uttar Pradesh: নারী সুরক্ষায় জোর আদিত্যনাথের, আবার শুরু 'অ্যান্টি রোমিও স্কোয়াড'

২০১৭ সালে প্রথমবার ক্ষমতায় এসেই এই স্কোয়াড চালু করেন আদিত্যনাথ

Updated By: Apr 2, 2022, 02:41 PM IST
Uttar Pradesh: নারী সুরক্ষায় জোর আদিত্যনাথের, আবার শুরু 'অ্যান্টি রোমিও স্কোয়াড'
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন উত্তর প্রদেশ সরকার, নবরাত্রির প্রথম দিনে নতুন করে চালু করল 'অ্যান্টি রোমিও স্কোয়াড'। সারা রাজ্য জুড়ে মহিলাদের সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত বলে জানা গেছে সরকারে তরফে।  

আদিত্যনাথ জানিয়েছেন প্রতিটি স্কুল এবং কলেযে ইভটিজিং রুখতে এই স্কোয়াড প্রয়োজন। ২০১৭ সালে প্রথমবার ক্ষমতায় এসেই এই স্কোয়াড চালু করেন আদিত্যনাথ। এই স্কোয়াডের সদস্যরা সাধারণ পোশাক পড়েন এবং জনবহুল এলাকা যেমন, কলেজ, শপিং মল, মার্কেট, পার্ক এবং রেল স্টেশনের মত জায়গায় ভিড়ে মিশে থাকে। তাদের দায়িত্ব মহিলাদের সুরক্ষা। 

আদিত্যনাথ আরও বলেন, জনবহুল এলাকায় এই স্কোয়াডের টহল আরও বাড়াতে হবে। এছাড়াও মহিলাদের সুরক্ষার জন্য ৭৫টি জেলায় মোট ৩০০০ 'পিঙ্ক বুথ' তৈরির নির্দেশ দেন তিনি।

আরও পড়ুন: ভারতে এলেন Nepal-র প্রধানমন্ত্রী Sher Bahadur Deuba, চালু ভারত নেপাল ট্রেন যাত্রা

২০২২ সালের বিধানসভা নির্বাচনে মহিলাদের সুরক্ষার জন্য বিজেপির প্রতিশ্রুতিগুলির মধ্যে অন্যতম ছিল এই স্কোয়াড গঠন। টিম ৯-এর বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন পুলিস প্রশাসনের মহিলা কনস্টেবলদেরকে গ্রামাঞ্চলের মহিলাদের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে হবে এবং তাদেরকে সরকারের বিভিন্ন যোজনার বিষয়ে অবগত করতে হবে। 

মিশন শক্তির ব্যানারে, সরকার স্কুল এবং কলেজগুলির সঙ্গে যোগাযোগ শুরু করেছে যাতে শিক্ষারথিদেরকে সুরক্ষা সংক্রান্ত বিষয়ে অন্তর্ভুক্ত করা যায়। মিশনের অধীনে, গোলাপী টহল স্কুটার এবং গোলাপী গাড়িও চালু করা হয়। এছাড়াও তৈরি হয় গোলাপি পুলিস চেকপোস্ট। যদিও এই কাজ শুরুর পরে স্কুটার অথবা জীপ কোনওটাই দেখা যায়নি এবং বুথগুলির বেশিরভাগই তালাবন্ধ অবস্থায় পরে ছিল।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.