Cloudburst In Kashmir: ভয়ংকর মেঘভাঙা বৃষ্টি ভূস্বর্গে, বিচ্ছিন্ন যোগাযোগ! বন্যা-ধসের কবলে কেরালা থেকে কাশ্মীর...

Cloudburst In Kashmir: উত্তরবঙ্গ তো ছিলই। পরে যোগ হল উত্তরাখণ্ড, হিমাচল, জয়পুর। এবার কাশ্মীর। মেঘভাঙা বৃষ্টিজাত ভয়ানক বিপর্যয়ে ভূস্বর্গ লহমায় নরক! জম্মু ও কাশ্মীরের গন্ডেরবাল জেলায় ক্লাউডবার্স্টের জেরে মুহূর্তে সেখানে নেমে এল বড় মাপের বিপর্যয়।

Updated By: Aug 4, 2024, 01:20 PM IST
Cloudburst In Kashmir: ভয়ংকর মেঘভাঙা বৃষ্টি ভূস্বর্গে, বিচ্ছিন্ন যোগাযোগ! বন্যা-ধসের কবলে কেরালা থেকে কাশ্মীর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরবঙ্গ তো আগে থেকেই ছিল। পরে যোগ হল উত্তরাখণ্ড, হিমাচল, জয়পুর, দিল্লি। এবার কাণ্ড কাশ্মীরে। মেঘভাঙা বৃষ্টিজাত ভয়ানক বিপর্যয়ে ভূস্বর্গ লহমায় নরকে পরিণত! জম্মু ও কাশ্মীরের গন্ডেরবাল জেলায় ক্লাউডবার্স্টের জেরে মুহূর্তে সেখানে নেমে এল বড় মাপের বিপর্যয়। 

আরও পড়ুন: Bengal Weather Update: দক্ষিণবঙ্গে বৃষ্টি আরও বাড়বে? আরও বিপর্যয়ের মুখে পড়বে উত্তরবঙ্গ? কলকাতা কি ডুববে?

একটি নয়, বলা হচ্ছে 'সিরিজ অব ক্লাউডবার্স্টস'! পর পর বেশ কয়েকবার মেঘভাঙা বৃষ্টি হয়েছে মধ্য কাশ্মীরের এই গন্ডেরবাল জেলার কঙ্গন এলাকায়। এর জেরে এ অঞ্চলে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরবাড়ি ধ্বংস হয়ে গিয়েছে, বহু গাড়ি মাটির নীচে ঢুকে গিয়েছে, ক্ষতি হয়েছে ফসলেরও। বন্ধ হয়ে গিয়েছে জাতীয় সড়ক-- বন্ধ করে দেওয়া হয়েছে শ্রীনগর-লেহ জাতীয় সড়ক। 

গন্ডেরবাল জেলার কাছেরওয়ানের কাছে ধস নেমে রাস্তা ক্ষতিগ্রস্ত। মেঘভাঙা বৃষ্টির জেরে হড়পা বান নেমেছে বলেও জানা গিয়েছে। এলাকার একাধিক বাড়ি ও আবাসন ক্ষতিগ্রস্ত হয়েছে। কোথাও কোথাও ফাটল দেখা দিয়েছে। জানা গিয়েছে, শ্রীনগর থেকে লেহ-গামী জাতীয় সড়ক বিপর্যস্ত। বিপর্যস্ত এই জাতীয় সড়ক বন্ধ করে দেওয়ায় লাদাখের সঙ্গে কাশ্মীর উপত্যকার যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

কী পরিস্থিতি অমরনাথযাত্রার?

প্রাকৃতিক বিপর্যয়ের এই পরিস্থিতিতে বালতাল বেস ক্যাম্প থেকে অমরনাথ যাত্রা আপাতত সম্ভব নয় বলেই জানা গিয়েছে। যাঁরা এই ক্যাম্প থেকে অমরনাথযাত্রার প্রস্তুতি নিচ্ছিলেন, তারা একটু অনিশ্চয়তার মধ্যেই পড়ে গেলেন।

আরও পড়ুন: Horoscope Today: মেষের আর্থিক সংকট, মিথুনের সম্পত্তিক্রয়, কর্কটের ধনলাভ! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...

কেরালার ওয়ানাডে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ভূমিধসের ফলে সেখানে প্রায় সাড়ে ৩০০ মানুষের প্রাণহানি হয়েছে এখনই। নিখোঁজ অসংখ্য। অতিবৃষ্টি, হড়পা বানে ভেসে গিয়েছে গ্রামের পর গ্রাম। এদিকে গত কয়েকদিন ধরেই মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে রয়েছে হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড। ভূমিধসও নেমেছে হিমাচলের একাধিক এলাকায়। বেশ কয়েকটি জাতীয় এবং রাজ্য সড়ক ক্ষতিগ্রস্ত। সড়কপথে যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন। প্রাণ হারিয়েছেন বহু মানুষ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.