সেনার গুলিতে দুই যুবকের মৃত্যুর প্রতিবাদ, শ্রীনগরে পুলিসের সঙ্গে সংঘর্ষ বাসিন্দাদের

সেনার গুলিতে দুই যুবকের মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠল কাশ্মীর উপত্যকা। মঙ্গলবার শ্রীনগরের নাওগেম নিরাপত্তারক্ষী দের সঙ্গে সংঘর্ষ বাধে প্রতিবাদীদের।

Updated By: Nov 4, 2014, 02:22 PM IST
সেনার গুলিতে দুই যুবকের মৃত্যুর প্রতিবাদ, শ্রীনগরে পুলিসের সঙ্গে সংঘর্ষ বাসিন্দাদের

শ্রীনগর: সেনার গুলিতে দুই যুবকের মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠল কাশ্মীর উপত্যকা। মঙ্গলবার শ্রীনগরের নাওগেম নিরাপত্তারক্ষী দের সঙ্গে সংঘর্ষ বাধে প্রতিবাদীদের।

সোমবার রাতে ভারতীয় সেনার গুলিতে প্রাণ হারান দু'জন সাধারণ নাগরিক। আহত হন আরও বেশ কিছু জন।

গত রাতে এই ঘটনার প্রতিবাদে আজ সকাল থেকেই কাশ্মীরের বিভিন্ন জায়গায় বিক্ষোভ শুরু হয়। যদিও 'আইন-শৃঙ্খলা' বজায় রাখতে এই নিয়ে যে কোন আন্দোলনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।   

সেনার গুলিতে দুই স্থানীয় বাসিন্দার মৃত্যুর কিছুক্ষণ পরেই নাওগামে একদল যুবক পুলিসকে লক্ষ্য করে পাথর ছুড়তে শুরু করে।

বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিস। এর পরেও ওই অঞ্চলে এখনও পুলিসের সঙ্গে বিক্ষিপ্ত সংঘর্ষ চলছে। যদিও, এখনও পর্যন্ত এই সংঘর্ষে কেউ নিহত বা আহত হননি।

সোমবার রাতে কেন্দ্রীয় সরকার এই ঘটনাকে অত্যন্ত দুঃখজনক আখ্যা দিয়ে ঘোষণা করেছে এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হবে। যথাযথ শাস্তি পাবে দোষীরা।

প্রতিরক্ষা মন্ত্রী অরুণ জেটলি টুইট করে স্বচ্ছ তদন্তের আশ্বাস দিয়েছেন।

সেনার তরফ থেকে দাবি করা হয়েছে কিছু ব্যক্তি বাদগাম জেলার চেক পয়েন্টে গাড়ি 'না' থামানোর জন্যই তারা 'বাধ্য' হয়ে গুলি চালিয়েছে। এক সেনা আধিকারিক জানিয়েছেন ওই অঞ্চলে জঙ্গিদের কার্যকলাপের আগাম খবর মেলায় সেনা অতিরিক্ত সতর্কতা জারি করেছিল। দু'টো চেকপয়েন্টে সেনার আদেশ অগ্রাহ্য করে গাড়ি না থামানোর পড়েই গুলি চালানো হয় বলে তিনি দাবি করেছেন।

যদিও সেনার তরফ থেকেও এই প্রাণহানির জন্য দুঃখপ্রকাশ করা হয়েছে।

.