CJI DY Chandrachud: 'তদন্তে মন দিন', কেন্দ্রীয় এজেন্সিদের কড়া বার্তা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

সোমবার 'সিবিআই রেজিং ডে'-তে ডিপি কোহলি স্মারক বক্তৃতায় দেশের প্রধান বিচারপতি বক্তব্য রাখতে একথা বলেন তিনি। বিচারপতির দাবি, সিবিআইকে বিভিন্ন রকমের ফৌজদারি মামলার তদন্তে জড়িয়ে যেতে হচ্ছে। 

Updated By: Apr 2, 2024, 01:53 PM IST
CJI DY Chandrachud: 'তদন্তে মন দিন', কেন্দ্রীয় এজেন্সিদের কড়া বার্তা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার কেন্দ্রীয় এজেন্সি নিয়ে মুখ খুললেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। বিজেপি সরকারের বিরুদ্ধে অভিযোগ, বিরোধী কণ্ঠরোধ করতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে ব্যবহার করছে তারা। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন, প্রধান তদন্তকারী সংস্থাগুলির উচিত তাদের তদন্তে গুরুত্ব দেওয়া। তিনি আরও বলেন, যে সব মামলা দেশের জাতীয় নিরাপত্তা ও অর্থনৈতিক পরিস্থিতির জন্য আশঙ্কাজনক সেসব মামলায় তাদের নজর দেওয়া প্রয়োজন। 

আরও পড়ুন, Baba Ramdev | Supreme Court: ‘অ্যাকশনের জন্য প্রস্তুত থাকুন’, রামদেবকে হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের

তিনি আরও বলেন, আমি মনে করি, আমরা আমাদের প্রধান অনুসন্ধানকারী এজেন্সিগুলোকে খুব অল্প পরিমাণে অন্য কাজে লাগাচ্ছি। ডি ওয়াই চন্দ্রচুড় বলেন, জাতীয় নিরাপত্তা এবং দেশের বিরুদ্ধে অর্থনৈতিক অপরাধ সংক্রান্ত যে সমস্ত অপরাধ রয়েছে, সেগুলির দিকে নজর দিতে হবে। ইডি, সিবিআইয়ের মতো তদন্তকারী সংস্থা শাসকদলের স্বার্থসিদ্ধির জন্য রাজনৈতিক পদক্ষেপও করছে বলে অভিযোগ বিরোধী শিবিরের। 

সোমবার 'সিবিআই রেজিং ডে'-তে ডিপি কোহলি স্মারক বক্তৃতায় দেশের প্রধান বিচারপতি বক্তব্য রাখতে একথা বলেন তিনি। বিচারপতি বলেন, সিবিআইকে বিভিন্ন রকমের ফৌজদারি মামলার তদন্তে জড়িয়ে যেতে হচ্ছে, এর ফলে নিজেদের লক্ষ্যে স্থির থাকা তাদের পক্ষে আরও কঠিন হয়ে উঠছে। শুধু তাই নয়, চাপের কারণে তদন্তের গতি প্রভাবিত হচ্ছে বলেও আদালতে জানায়।

তাঁর মতে, গোটা তদন্ত প্রক্রিয়ার 'ডিজিটাইজেশন' করা দরকার। এফআইআর দায়ের থেকে শুরু করে তদন্তের পুরো প্রক্রিয়া যদি 'ডিজিটাইজেশন' করা যায়, তা হলে সমস্যা অনেকটা মোকাবিলা করা সম্ভব। প্রসঙ্গত, ভোটের মুখে জমি দুর্নীতি মামলায় ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এবং আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার করেছে ইডি। পশ্চিমবঙ্গেও নিয়োগ দুর্নীতি-সহ একাধিক মামলায় তদন্ত চালাচ্ছে ইডি এবং সিবিআই। 

আরও পড়ুন, Arunachal Pradesh: অরুণাচলের নাম বদলাল চিন? তবে কি এবার অধিগ্রহণ? কী জানাল ভারত?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.