সিগারেটের প্যাকেটে আরও ভয়ানক ছবি, কমবে নেশা?

১ ডিসেম্বর, ২০২৩ তারিখে অথবা তার পরে তৈরি করা, আমদানি করা অথবা প্যাকেজ করা তামাকজাত দ্রব্যগুলির প্যাকেটে লেখা হবে নতুন সাবধানবাণী। সেখানে লেখা হবে ‘তামাক ব্যবহারকারীরা কম বয়সে মারা যায়’। এই সতর্কবাণীর সঙ্গে একটি ছবি থাকবে প্যাকেটে। মন্ত্রকের জানানো নতুন স্বাস্থ্য সতর্কতা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়েছে।

Updated By: Jul 29, 2022, 06:47 PM IST
সিগারেটের প্যাকেটে আরও ভয়ানক ছবি, কমবে নেশা?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বদলে যাচ্ছে নিয়ম। তামাকজাত দ্রব্যের প্যাকেটে থাকা সাবধানবাণী বদলে যাবে ১ ডিসেম্বর, ২০২২ তারিখ থেকে। ১ ডিসেম্বর অথবা তার পরে তৈরি করা অথবা আমদানি করা তামাকজাত দ্রব্যগুলির প্যাকেটে থাকা স্বাস্থ্য সংক্রান্ত সতর্কবাণীর সঙ্গে একটি নতুন ছবি ছাপাতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে নতুন সাবধানবাণী হিসেবে লেখা হবে ‘তামাক বেদনাদায়ক মৃত্যু ঘটায়।‘

ছবিটি ১ ডিসেম্বর থেকে ব্যবহার হওয়া শুরু হবে। এরপরে এক বছরের জন্য বৈধ থাকবে এই ছবি।

এছাড়াও, ১ ডিসেম্বর, ২০২৩ তারিখে অথবা তার পরে তৈরি করা, আমদানি করা অথবা প্যাকেজ করা তামাকজাত দ্রব্যগুলির প্যাকেটে লেখা হবে নতুন সাবধানবাণী। সেখানে লেখা হবে ‘তামাক ব্যবহারকারীরা কম বয়সে মারা যায়’। এই সতর্কবাণীর সঙ্গে একটি ছবি থাকবে প্যাকেটে। মন্ত্রকের জানানো নতুন স্বাস্থ্য সতর্কতা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়েছে।

২১শে জুলাই, ২০২২ তারিখে সিগারেট এবং অন্যান্য তামাকজাত পণ্য (প্যাকেজিং এবং লেবেলিং) বিধি, ২০০৮-এ একটি সংশোধনী দেওয়া হয়েছে। এর মাধ্যমে মন্ত্রক নতুন স্বাস্থ্য সতর্কতাগুলি সম্পর্কে সকলকে অবহিত করেছে।

সিগারেট এবং অন্যান্য তামাকজাত পণ্য (প্যাকেজিং এবং লেবেলিং) তৃতীয় সংশোধনী বিধি, ২০২২-এর অধীনে সংশোধিত নিয়মগুলি ১ ডিসেম্বর, ২০২২ থেকে প্রযোজ্য হবে বলে জানানো হয়েছে।

এই বিজ্ঞপ্তি মোট ১৯টি ভাষায় সরকারের বিভিন্ন ওয়েবসাইটে জানানো হয়েছে। মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে যে কোনও ব্যক্তি প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে সিগারেট অথবা যে কোনও তামাকজাত পণ্যের উৎপাদন, উৎপাদন সরবরাহ, আমদানি অথবা বিতরণে নিযুক্ত থাকলে তারা নিশ্চিত করবে যে সমস্ত তামাক পণ্যের প্যাকেজে নির্দিষ্ট স্বাস্থ্য সতর্কতাগুলি নির্ধারিত পদ্ধতিতে ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: Telangana KTR Birthday Controversy: মন্ত্রীর জন্মদিনে অনুপস্থিতির খেসারত, বিপাকে তিন সরকারি কর্মী

সিগারেট এবং অন্যান্য তামাকজাত দ্রব্য (বিজ্ঞাপন নিষিদ্ধকরণ এবং ট্রেড অ্যান্ড কমার্স, উৎপাদন, সরবরাহ ও বিতরণ নিয়ন্ত্রণ) আইন, ২০০৩-এর ২০ নম্বর ধারায় থাকা নির্দেশিকার লঙ্ঘন কারাদণ্ড অথবা জরিমানা সহ একটি শাস্তিযোগ্য অপরাধ বলে জানিয়েছে সরকার।

অন্যদিকে নিউজিল্যান্ডের সরকার একটি ধূমপান মুক্ত প্রজন্ম তৈরির লক্ষ্য নিয়েছে। নতুন আইনের জন্য তারা একটি বিল প্রবর্তন করেছে। এই বিলে সিগারেট কেনার একটি বয়স যুক্ত করা হয়েছে। বলা হয়েছে ২০০৮ সালের পরে জন্মান কেউ বৈধভাবে সিগারেট কিনতে পারবে না। এই আইনের ফলে তরুণরা নিউজিল্যান্ডে আর বৈধভাবে সিগারেট কিনতে পারবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.