ভারতে বাজার দখলে চিনা স্মার্টফোন কোম্পানির নজরে এবার ক্রিকেট ও বলিউড

ভারতের বাজার দখলের লক্ষ্যে এবার বলিউড ও ক্রিকেটে টাকা বিনিয়োগের দিকে এগোচ্ছে চিনের স্মার্টফোন তৈরি কোম্পানিগুলি। দেশের বাইরে চিনা মোবাইলের সবথেকে বেশি বিক্রি এ দেশেই। শুধু কমদামি হ্যান্ডসেট নয়, ব্যবসা বাড়াতে ভারতের দুই জনপ্রিয়তম মাধ্যমকে কাজে লাগাতে চায় তারা।

Updated By: Apr 23, 2015, 09:07 PM IST
ভারতে বাজার দখলে চিনা স্মার্টফোন কোম্পানির নজরে এবার ক্রিকেট ও বলিউড

ওয়েব ডেস্ক: ভারতের বাজার দখলের লক্ষ্যে এবার বলিউড ও ক্রিকেটে টাকা বিনিয়োগের দিকে এগোচ্ছে চিনের স্মার্টফোন তৈরি কোম্পানিগুলি। দেশের বাইরে চিনা মোবাইলের সবথেকে বেশি বিক্রি এ দেশেই। শুধু কমদামি হ্যান্ডসেট নয়, ব্যবসা বাড়াতে ভারতের দুই জনপ্রিয়তম মাধ্যমকে কাজে লাগাতে চায় তারা।

চিনের জিওমি টেকনোলজির মোবাইল এই মুহূর্তে বিশ্বে দ্রুত ছড়িয়ে পরা স্মার্টফোনগুলির তালিকায় তিন নম্বরে। বৃহস্পতিবার জিওমি কর্তৃপক্ষ নয়া দিল্লিতে তাদের নয়া স্মার্টফোন Mi 4i মডেলটির উদ্বোধন করল। ১২,৯৯৯ টাকা মূল্যের এই ফোনটিতে ৬টি ভারতীয় ভাষা ব্যবহার করা যাবে।

''ভারতে এমন এমন ক্ষেত্রে আমরা বিনিয়োগ করতে চাই যেখান থেকে ভবিষ্যতে শুধু লাভ পাওয়া যাবে।'' জানিয়েছেন উগো বারা, জিওমির ইন্টারন্যাশনাম অপরেশনের ভাইস প্রেসিডেন্ট।

শুধু জিওমি নয়, জিওনি, হুয়াই টেকনোলজি ও লেনোভোও ভারতীয় বাজারের জন্য নিজেদের নয়া রিটেল স্ট্রাটেজি ঠিক করছে।

ইতিমধ্যে, হুয়েই ও জিওনি আইপিএল-এ বিভিন্ন ফ্র্যানচাইসিগুলিকে স্পনসর করছে। লোনোভো, ওপো তাদের বিজ্ঞাপনে নিয়ে এসেছে হৃতিক রোশন ও রণবীর কাপুরের মত বলিউডি তারকাদের।

এই মুহূর্তে স্মার্টফোন বিক্রির নিরিখে ভারত তিন নম্বরে। কিন্তু, এদেশের প্রতি ১০ মোবাইল ব্যবকারীর মধ্যে মাত্র ১ জন স্মার্টফোন ব্যবহার করে। ফলে, এদেশে এখনও স্মার্টফোনের বিক্রি বাড়ানোর সম্ভাবনা প্রবল।

ভারতের বড় বড় শহর গুলির বাইরে এখনও চিনা স্মার্টফোনগুলির কদর সেরকম নয়। তবে শহরাঞ্চলে তারা স্যামসং ও মাইক্রোম্যাক্সকে ব্যবসায়ে ভালই বেগ দিচ্ছে।

গত কয়েক বছরে চিনের সঙ্গে তাইওয়ানের মোবাইল কোম্পানিগুলোও ভারতের বাজারে ভালই ব্যবসা করছে।

 

 

 

.