২০১৮ সালের মধ্যে ৫৫ কোটি ভারতীয় জড়াবেন অন্তর্জালে

Updated By: Apr 23, 2015, 08:39 PM IST
 ২০১৮ সালের মধ্যে ৫৫ কোটি ভারতীয় জড়াবেন অন্তর্জালে

 

ওয়েব ডেস্ক: ২০১৮ সালের মধ্যে প্রায় ৫৫ কোটি ভারতীয় জড়িয়ে পড়বেন অন্তর্জালের দুনিয়ায়। আজ একটি রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য।

২০১৪ সালের হিসেব অনুযায়ী এ দেশে প্রায় ১৯ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন।   

''এ দেশে ভবিষ্যতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কত হবে তা আসলে বিবিধ বিষয়ের উপর নির্ভর করে। তবে আমরা আশা করছি অন্তত দ্বিগুণ বৃদ্ধি পাবে এই সংখ্যাটা। ২০১৪ সালে ১৯ কোটি থেকে ২০১৮ সালের মধ্যে ৪০ কোটি ইউসার পাওয়া যাবে এ সম্পর্কে মোটামুটি নিশ্চিত। তবে আমরা আশা করছি এই সংখ্যাটা ৫৫ কোটি ছোঁবে।'' একটি রিপোর্টে জানিয়েছে বস্টন কনসাল্টিং গ্রুপ।   

এই রিপোর্ট অনুযায়ী শহরে ১৩ কোটি থেকে ৩০ কোটি মানুষকে জুড়বে ইন্টারনেট। তবে, আশা করা হচ্ছে গ্রামাঞ্চলে ব্যাপক হারে বাড়বে এই সংখ্যাটা। প্রতি বছর গ্রামীণ ভারতে ৪০% হারে বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। এই রাস্তায় চললে ২০১৪ সালে ৬ কোটি থেকে ২০১৮ সালের মধ্যে ২৮ কোটি গ্রামের মানুষের হাতের মুঠোয় চলে আসবে ইন্টারনেট পরিষেবা।

শহরে দ্রুত টু জি-র বদলে থ্রি জি, ফোর জি পরিষেবা বাড়ার সঙ্গে বৃদ্ধি পাচ্ছে ইউসার সংখ্যা। অন্যদিকে, গ্রামাঞ্চলে এখনও ২জি পরিষেবার রমারমা হলেও কিছুদিনের মধ্যে সেখানেও স্বল্পমূল্যে ছড়িয়ে পড়বে থ্রি জি, ফোর জি-র মত দ্রুত গতির উন্নত পরিষেবা। আশা করা হচ্ছে, এর ফলে ব্যপকহারে বাড়বে ব্যবহারকারীর সংখ্যাও।

স্বল্পমূল্যে ইন্টারনেট পরিষেবা পাওয়ার সম্ভাবনা যত বাড়ছে, পাল্লা দিয়ে কম আয়ের মানুষদের মধ্যে এর জনপ্রিয়তাও বাড়ছে।

ভারতে আজকাল যত মোবাইল ফোন বিক্রি হয় তার এক তৃতীয়াংশ ইন্টারনেট পরিষেবা দিতে সক্ষম। ভারতে ইন্টারনেটের ব্যবহার যেহেতু অনেকটাই মোবাইল ফোন নির্ভর তাই ইন্টারনেটের বিস্তার আরও ব্যপক করতে গেলে কমাতে হবে ফোনের দামও। বলছে বস্টন কনসাল্টিংয়ের রিপোর্ট।

 

 

 

.