Arunachal Pradesh: 'অরুণাচল সম্পূর্ণভাবে ভারতেরই'! চিনের চোখে চোখ রেখে জিনপিংকে ১০ গোল ভারতের...

Arunachal Pradesh: অরুণাচল নিয়ে চিন-ভারত দ্বন্দ্ব বহুদিনের। চিন চিরকালই দাবি করে, অরুণাচলের নির্দিষ্ট কিছু অংশ তাদের। আর ভারত তা অস্বীকার করে। সব সময় ভারত প্রতিক্রিয়া জানায়ও না। তবে সম্প্রতি ঘুরে দাঁড়াল ভারত।

Updated By: Mar 21, 2024, 12:26 PM IST
Arunachal Pradesh: 'অরুণাচল সম্পূর্ণভাবে ভারতেরই'! চিনের চোখে চোখ রেখে জিনপিংকে ১০ গোল ভারতের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'অ্যাবসার্ড'! ছোট্ট একটা শব্দ। সেই শব্দ দিয়েই চিনের দাবিকে সম্পূর্ণ নস্যাৎ করে দিল ভারত। ভারতের বিদেশ মন্ত্রক পরিষ্কার জানিয়ে দিল, চিন যে মাঝে-মাঝেই বলে থাকে অরুণাচল তাদের, তা সম্পূর্ণ অযৌক্তিক, ফালতু একটা কথা। অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। সম্প্রতি আবারও অরুণাচলকে নিজেদের বলে দাবি করেছে চিনের প্রতিরক্ষা মন্ত্রক। এরই কড়া জবাব দিল ভারত।

আরও পড়ুন: Bengal Weather: অকালবৃষ্টিতে বরবাদ বসন্ত! আর ক'দিন চলবে বিশ্রী এ নিম্নচাপ?

ভারতের মানচিত্রের এক অবিচ্ছেদ্য অঙ্গ অরুণাচল প্রদেশ। যদিও চিন বহুদিন ধরেই অযৌক্তিকভাবে দাবি করে আসছে, অরুণাচল আসলে দক্ষিণ তিব্বত, আর সেই হিসেবে তা চিনের। চিন এমনকি অরুণাচলের নামকরণও করে ফেলেছে! চিন এখানকার নাম দিয়েছে-- 'জাঙ্গনান'! 

তবে ভারতের অবস্থান এ বিষয়ে প্রথম থেকেই কড়া। চিনের দাবি সে বারবারই উড়িয়ে দিয়েছে। এখানে কোনও অস্পষ্টতাকে প্রশ্রয় দেয়নি দিল্লি। দিল্লির স্পষ্ট বলে দিয়েছে, অরুণাচল সর্বদা ভারতের অঙ্গ ছিল, আছে এবং থাকবে! কেউ সেখানকার কোনও নামকরণ করলেও সেটা তাদের ব্যাপার। অরুণাচল 'অরুণাচল'ই, তার অন্য কোনও নাম নেই! মঙ্গলবার ভারতের বিদেশমন্ত্রক জানিয়ে দিয়েছে, অরুণাচল প্রদেশ সর্বদা সম্পূর্ণভাবে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ; ছিল, আছে এবং থাকবে। 

আরও পড়ুন: The First Lunar Eclipse: সামনেই বছরের প্রথম চন্দ্রগ্রহণ! জেনে নিন সময়, বিশেষ মুহূর্ত, কী করবেন, কী করবেন না...

চিনের প্রতিরক্ষা মন্ত্রকের দাবিকে পুরোপুরি অযৌক্তিক বলেও উল্লেখ করতে ভোলেনি ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রনধীর জয়সওয়াল এক বিবৃতিতে অরুণাচল নিয়ে চিনের দাবি সম্পূর্ণ উড়িয়ে দিয়ে জানিয়ে দিয়েছেন, 'ভিত্তিহীন একটা দাবি বারবার করলেই সেটা গ্রহণযোগ্য হয় না। অরুণাচল সবসময় ভারতের। এখানকার মানুষ ভারত সরকারের উন্নয়নমূলক ও পরিকাঠামোগত প্রকল্পের সুবিধা এতদিন পেয়েছেন এবং আগামীতেও পাবেন।'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.