Kuno National Park: ওবান বেরিয়ে গিয়েছিল আগেই, এবার জঙ্গল ছেড়ে প্রেমিকের খোঁজে লোকালয়ে ঢুকে পড়ল আশাও...

Kuno National Park: প্রেমিকের খোঁজে ঘর ছাড়ার ঘটনা নিয়ে কত সাহিত্য যে রচিত হয়েছে! কিন্তু নায়িকা যদি হয় একটি মেয়ে-চিতা, তা হলে তো ভয়ংকর ব্যাপার। কাব্য-সাহিত্য মাথায় উঠবে। হয়েছেও তাই। আতঙ্কে কাঁপছেন গ্রামবাসীরা।

Updated By: Apr 6, 2023, 04:04 PM IST
Kuno National Park: ওবান বেরিয়ে গিয়েছিল আগেই, এবার জঙ্গল ছেড়ে প্রেমিকের খোঁজে লোকালয়ে ঢুকে পড়ল আশাও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ যেন গোদের উপর বিষফোঁড়া। একা চিতায় রক্ষে নেই, সুগ্রীব দোসর। ওবান নামের পুরুষ চিতাটি ইতিমধ্যেই রাতের ঘুম কেড়ে নিয়েছে গ্রামবাসীর। এবার যত্রতত্র ঘুরে-বেড়ানো আতঙ্ক-জাগানো সেই পুরুষচিতার খোঁজে ন্যাশনাল পার্কের ঘেরাটোপ ছেড়ে বেরিয়ে পড়েছে ওবান নামের ওই চিতার বান্ধবী আশা। মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কের ঘটনা।

আরও পড়ুন: Mass Loss of Glaciers: সামনেই বিপদ! মাত্র ২০ বছরে হিমালয়ে গলেছে প্রায় ৬০০০ হাতির ওজনের হিমবাহ...

১৯৫২ সাল নাগাদ চিতাকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছিল।  ৭০ বছর হল চিতা বিলুপ্ত হয়ে গিয়েছে ভারত থেকে। তবে সুখের কথা, সাত দশক পরে চিতা ফিরেছে এ দেশে। চিতাকে ফেরানো হয়েছে। দুটো দলে মোট ২০টি চিতা আনা হয়েছে আফ্রিকা থেকে। আফ্রিকার নামিবিয়া থেকে চিতা এনে রাখা হয়েছিল মধ্য প্রদেশের কুনো ন্যাশনাল পার্কে। এরই মধ্যে একটি কোনও ভাবে বেরিয়ে ঢুকে পড়েছিল নিকটবর্তী গ্রামে। ওবান নামের এই পুরুষ চিতাটিকে শেষবার ন্যাশনাল পার্ক সন্নিহিত এলাকা বিজয়পুরের ঝরবরোদা গ্রামে দেখা গিয়েছিল। তা নিয়ে স্বভাবতই আতঙ্কে রয়েছেন ওই অঞ্চলের মানুষ। কিন্তু এর সঙ্গে যোগ হল দ্বিগুণ আতঙ্ক। এবার ওবানের সঙ্গলোভে তার প্রেমিকা আশাও বেরিয়ে পড়ল ন্যাশনাল ছেড়ে। সে-ও এখন ঘুরে বেড়াচ্ছে গ্রামে-গ্রামে। ভয়ংকর এই অবস্থায় রীতিমতো সন্ত্রস্ত এলাকাবাসী। 

আরও পড়ুন: Supreme Court: 'শাসক গণমাধ্যমের গলা চেপে ধরতে পারে না'! 'ফ্রিডম অফ প্রেস' প্রশ্নে কড়া শীর্ষ আদালত

ডিএফও-র সূত্রে জানা গিয়েছে, প্রথম চিতাটির নাম ওবান, দ্বিতীয় চিতাটির নাম আশা। ট্রান্সলোকেশন প্রসেসের অংশ হিসেবে ওবান-আশাকে জঙ্গলে ছাড়া হয়েছে সদ্যই-- ১১ মার্চ। এর মধ্যে ন্যাশনাল পার্ক থেকে ২০ কিলোমিটার দূরের ঝরবরোদা গ্রামে ওবানকে স্পট করা গিয়েছিল কদিন আগেই। একটি মনিটরিং টিম বিষয়টি দেখছে। ওবানকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। আর এরই মধ্যে আশা পগার পার।

মুখ্য বনসংরক্ষক তথা পিসিসিএফ ওয়াইল্ডলাইফ জশবীর সিং চৌহান অবশ্য আগেই জানিয়েছিলেন, চিতাটির গ্রামে ঢুকে পড়া নিয়ে কোনও টেনশন নেই, কেননা, তাঁদের টিম বিষয়টির উপর সতর্ক নজর রেখেছে। কোনও ভাবেই চিতাটি যাতে কোনও দুর্ঘটনা ঘটাতে না পারে সেদিক কড়া নজর রাখা হয়েছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.