Uttarakhand: চাকরির পরীক্ষায় জালিয়াতি করলে যাবজ্জীবন-১০ কোটি টাকা জরিমানা, শাস্তির কথা জানলে বুক কাঁপবে

রাজ্য সরকারের দাবি, চাকরি বা প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস, টুকলি রোখা-সহ অন্যান্য সব ধরনের অনিয়ম রুখতেই ওই অর্ডিন্য়ান্স আনা হয়েছে। যেসব পরীক্ষা এর আওতায় পড়ছে তা হলে সরকারি চাকরির পরীক্ষা, আধা সরকারি ক্ষেত্রে নিয়োগের পরীক্ষা, সরকারি অনুদানে চলে প্রতিষ্ঠানে পরীক্ষা। এই আইনের ফলে রাজ্যের পরীক্ষা পদ্ধতিতে অনেক বেশি নিরপেক্ষতা আসবে

Updated By: Feb 14, 2023, 11:52 PM IST
Uttarakhand: চাকরির পরীক্ষায় জালিয়াতি করলে যাবজ্জীবন-১০ কোটি টাকা জরিমানা, শাস্তির কথা জানলে বুক কাঁপবে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইন জানলে বুক কাঁপবে জালিয়াতদের। এমনই এক আইন আনছে উত্তরাখণ্ডের পুস্কর সিং ধামি সরকার। ইতিমধ্যেই এনিয়ে অর্ডিন্য়ান্স জারি করেছেন রাজ্যে সরকার। এমন কড়া আইন দুনিয়ায় কোথাও আছে কিনা সন্দেহ।

আরও পড়ুন-পঞ্চায়েত ভোটের মুখে আয়-ব্যয়ের ভারসাম্য রাখাই মমতার কাছে চ্যালেঞ্জ, বুধবার রাজ্য বাজেট পেশ

চাকরি বা প্রতিযোগিতামূলক পরীক্ষায় টুকলি বা জালিয়াতি ধরা পড়লেই যাবজ্জীবন জেল। এমনকি হতে পারে ১০ কোটি টাকা জরিমানাও। হ্যাঁ, ঠিকই শুনেছেন। এমনই আইন আনতে চলেছে উত্তরাখণ্ড সরকার। ইতিমধ্যেই এনিয়ে অর্ডিন্য়ান্স জারি করা হয়েছে। ওই অর্ডিন্যান্স রাজ্যপাল গুরমীত সিংয়ের কাছে পাঠিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি। রাজ্যপাল ওই অর্ডিন্য়ান্সে সই করলেই তা আইন হয়ে যাবে।

রাজ্য সরকারের দাবি, চাকরি বা প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস, টুকলি রোখা-সহ অন্যান্য সব ধরনের অনিয়ম রুখতেই ওই অর্ডিন্য়ান্স আনা হয়েছে। যেসব পরীক্ষা এর আওতায় পড়ছে তা হলে সরকারি চাকরির পরীক্ষা, আধা সরকারি ক্ষেত্রে নিয়োগের পরীক্ষা, সরকারি অনুদানে চলে প্রতিষ্ঠানে পরীক্ষা। এই আইনের ফলে রাজ্যের পরীক্ষা পদ্ধতিতে অনেক বেশি নিরপেক্ষতা আসবে। সোমবারই রাজ্যের একটি পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়াকে কেন্দ্র করে তুলকালাম হয় রাজ্যজুড়ে। লাঠিচার্জ করে পুলিসকে বিক্ষোভ সামাল দিতে হয় পরীক্ষার্থীদের। তার পরই ওই অর্ডিন্যান্স জারি করল রাজ্য সরকার।

অর্ডিন্যান্স অনুযায়ী যদি কোনও পরীক্ষার্থী নিজে জালিয়াতি করে বা অন্য কাউকে জালিয়াতি করতে সাহায্য করে তাহলে তার ৩ বছরের জেল ও ৫ লাখ টাকা জরিমানা করা হবে।  জরিমানা না দিলে অতিরিক্ত ৯ মাস জেল। অন্যদিকে, দ্বিতীয়বার এই ধরনের অপরাধ করলে ১০ বছর জেল ও ১০ লাখ চাকা জরিমানা করা হবে। যদি কোনও ব্যক্তি বা প্রেস পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে বা কোনও চক্র যদি ধরা পড়ে তাহলে তার বা চক্রের সঙ্গে জড়িত ব্যক্তি বিশেষের ১০ বছর বা যাবজ্জীবন জেল হতে পারে। তাদের ক্ষেত্রে জরিমানার পরিমাণ ১ কোটি থেকে ১০ কোটি টাকা জরিমানা হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.