Union Budget 2024| Housing: সস্তায় কয়েক কোটি বাড়ি তৈরি করে দেবে কেন্দ্র, বড় ঘোষণা নির্মলার

Union Budget 2024| Housing: রেলের জন্য তিনটি করিডর তৈরির ঘোষণা সীতারমনের। এতে যাত্রী নিরাপত্তা ও গতি বাড়বে বলে দাবি অর্থমন্ত্রীর  

Updated By: Feb 1, 2024, 12:49 PM IST
Union Budget 2024| Housing: সস্তায় কয়েক কোটি বাড়ি তৈরি করে দেবে কেন্দ্র, বড় ঘোষণা নির্মলার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি প্রবল প্রবাল প্রচার করেছিল কেন্দ্র। গরিব মানুষদের জন্য সেই বাড়ি তৈরির প্রকল্প কী অবস্থায় রয়েছে তা একটি ফিরস্তি দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। পাশাপাশি জানিয়ে দিতে ভুললেন না আরও কত বাড়ি তৈরির পরিকল্পনা রয়েছে সরকারের।

আরও পড়ুন-মহিলা মন জিততে বাজেটে ৩ কোটি 'লাখপতি দিদি'র ঘোষণা নির্মলার!

লোকসভা ভোটের আগে অন্তর্বর্তীকালীন বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রীর ঘোষণা সরকার ৩ কোটি বাড়ি তৈরির লক্ষ্যমাত্র নিয়েছিল কেন্দ্র। সেই লক্ষ্যমাত্রার অনেকটা কাছে পৌঁছে গিয়েছে কেন্দ্র। পাশাপাশি আগামী ৫ বছরে আরও ২ কোটি বাড়ি তৈরি করবে কেন্দ্র। নির্মলা সীতারমন বলেন, দেশের জনসংখ্যা বাড়ছে। সেদিকে লক্ষ্য রেখে আগামী ৫ বছরে আরও ২ কোটি বাডি তৈরি করবে কেন্দ্র।

করোনার ফলে দেশের অর্থনীতি জোর ধাক্কা খেয়েছিল। সেই পরিস্থিতির সঙ্গে লড়াই করে ঘুরে দাঁড়াচ্ছে ভারত। সীতারমন বলেন, করোনা পরিস্থিতির মধ্যেও দেশে ৩ কোটি বাড়ি তৈরির লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছে গিয়েছে কেন্দ্র। তার পরেও আগামী ৫ বছরে আরও ২ কোটি বাড়ি তৈরি করতে চলেছে সরকার।

নির্মলা সীতারমন তাঁর বাজেট বক্তৃতায় সরকার গত ৫ বছরে কী করেছে সেটাই ঘুরিয়ে ফিরিয়ে বলার চেষ্টা করেন। তিনি হিসেব দেন, সরকার এখনওপর্যন্ত দেশে সরকার  ৭টি আইআইটি, ১৬ আইআইআইটি, ৭ আইআইএমএস, ১৫ এইমস ও ৩৯০ বিশ্ববিদ্যালয় তৈরি করেছে এই সরকার। সরকার চায় আরও মেডিক্য়াল কলেজ তৈরি করতে। হাসপাতালগুলিতেই মেডিক্যাল কলেজ গড়তে চায়। তার জন্য সমীক্ষা শুরু হয়েছে।

কৃষকদের জন্য উল্লেখযোগ্য কোনও ঘোষণা না হলেও সীতারামন ঘোষণা করেন, ন্যানো ইউরিয়ার পর এবার ন্যানো ডিএপি ফসলের জন্য ব্যবহার করা হবে। আত্মনির্ভর ওয়েল শিড জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। ডেয়ারি শিল্পের জন্য নতুন পরিকল্পনা নেওয়া হবে। সি ফুড রফতানি প্রায় দ্বিগুণ হয়েছে। দেশে ৮৩ লাখ এসএজির ৯ কোটি মহিলা গ্রামীণ এলাকার উন্নতি ঘটিয়েছে। ঠিক হয়েছে তাদের সংখ্য়া ২ কোটি থেকে ৩ কোটি করা হবে। প্রধানমন্ত্রী স্লোগন হল জয় জওয়ান, জয় বিজ্ঞান ও জন অনুসন্ধান। দেশের টেক স্যাভি যুবকদের জন্য ১ লাখ কোটি টাকা বিনা সুদে পঞ্চাশ বছরের জন্য ঋণ দেওয়া হবে।

দেশে ৩টি রেল করিডোর হচ্ছে। এগুলি হল এনার্জি-সিমেন্ট-মিনারেল করিডোর, পোর্ট করিডর, হাই ট্রাফিক ডেনসিটি করিডোর। পিএম গতিশক্তির অধীনে এগুলি করা হবে। হাইট্রাফিক করিডোরের ফলে যাত্রীদের গতি ও নিরাপত্তা বাড়বে। ডেডিকেটেড করিডর তৈরি ফলে জিডিপি বাড়বে। ৪০ হাজার সাধারণ রেল বগিকে বন্দে ভারতের বগিতে পরিণত করা হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের  
AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.