দীর্ঘ অশান্তির অবসান;বড়োদের সঙ্গে ঐতিহাসিক চুক্তিতে সাক্ষর, ১৫০০ কোটির প্যাকেজ ঘোষণা কেন্দ্রের

রাজ্যব্যাপী আন্দোলনে যারা অস্ত্র হাতে তুলে নিয়েছে, তাদের প্রতি সরকার সহমর্মিতা দেখাবে। এমনটাই বলা হয়েছে চুক্তিতে

Updated By: Jan 27, 2020, 06:48 PM IST
দীর্ঘ অশান্তির অবসান;বড়োদের সঙ্গে ঐতিহাসিক চুক্তিতে সাক্ষর, ১৫০০ কোটির প্যাকেজ ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: অসমে বড়োদের নিয়ে অশান্তি দূর করতে বড়সড় পদক্ষেপ করল কেন্দ্র।  ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অব বড়োল্যান্ডের সঙ্গে ‘ঐতিহাসিক’ চুক্তিতে সাক্ষর করল কেন্দ্রিয় সরকার। কয়েক দশক ধরে চলা অশান্তি এড়াতে ও অসমের অখণ্ডতা বজায় রাখতে ওই চুক্তিতে সাক্ষর করল কেন্দ্র, রাজ্য সরকার ও বড়ো বিচ্ছিন্নতাবাদি সংগঠনে এনডিএফবির চার শাখা সংগঠন।

আরও পড়ুন-বাড়িতেই রমরমিয়ে চলছিল দেহব্যবসা, হাতেনাতে পাকড়াও স্বামী-স্ত্রী

চুক্তি অনুযায়ী ১৫০০ জঙ্গি সরকারের কাছে আত্মসমর্পণ করবে  ৩০ জানুয়ারি। বেশ কিছুদিন ধরেই NDFBর সঙ্গে শান্তি প্রয়াস চলছিল।  স্বাধীন বোড়োল্যান্ডের দাবি নিয়ে সেই আশির দশক থেকে অশান্ত ছিল অসম। আন্দোলনে প্রায় ৩০০০  মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে বছর খানেক ধরে সেই আন্দোলনে খানিকটা ভাটার টান। এই অবস্থায় এলাকায় শান্তি রাক্ষার্থে NDFBর সঙ্গে শান্তি চুক্তি করল সরকার।

অসমের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার দাবি, এই চুক্তির ফলে অসমের বড়োদের সার্বিক উন্নতি এক নতুন মাত্রা পাবে। উন্নয়নের জন্য দেওয়া হবে ১৫০০ কোটি টাকা।  অন্যদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দাবি, ঐতিহাসিক ওই চুক্তির ফলে অসমের বডে়া অধ্যুসিত এলাকার সমস্যা সমধান করে দেবে।

আরও পড়ুন-মুকেশ সিংয়ের আবেদনকে গুরুত্ব দিয়ে দ্রুত শুনতে হবে, বললেন প্রধান বিচারপতি

রাজ্যব্যাপী আন্দোলনে যারা অস্ত্র হাতে তুলে নিয়েছে, তাদের প্রতি সরকার সহমর্মিতা দেখাবে। এমনটাই বলা হয়েছে চুক্তিতে। যাদের রেকর্ড পরিষ্কার, তাদের আধাসেনায় অন্তর্ভুক্ত করা হবে। বোড়ো আন্দোলনে যাদের পরিবার প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবারকে ৫ লক্ষ করে ক্ষতিপূরণ দেওয়া হবে। চুক্তি অনুযায়ী, যে অঞ্চলের নাম বিটিএডি ছিল, সেটির নতুন নাম হবে বোড়োল্যান্ড টেরিটোরিয়াল অঞ্চল। অসমের পাহাড়ে এলাকায় বসবাসকারী বোড়ো অধিবাসীদের পাহাড়ি উপজাতির মর্যাদা দেওয়া হবে। সমগ্র অসমের সহযোগী সরকারি ভাষা হিসেবে গ্রহণ করা হবে দেবনাগরী হরফের বোড়ো ভাষা।

.