জনসমাগম ছাড়াই হতে পারে পুরীর রথযাত্রা, সুপ্রিম কোর্টে জানাল ওড়িশা ও কেন্দ্র সরকার

রথযাত্রার অনুমতি চেয়ে অন্ততপক্ষে এক ডজন আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 22, 2020, 03:21 PM IST
জনসমাগম ছাড়াই হতে পারে পুরীর রথযাত্রা, সুপ্রিম কোর্টে জানাল ওড়িশা ও কেন্দ্র সরকার
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণের কথা মাথায় রেথে পুরীর রথযাত্রা জনসমাগম ছাড়াই হতে পারে। কেন্দ্র ও ওড়িশা সরকার এমনটাই জানাল সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন-উত্তরাখণ্ডের ৩ এলাকার পর বিহারের এই ভূখণ্ডও দাবি করল নেপাল  

দেশে কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করে গত ১৮ জুন পুরীর রাথযাত্রার ওপরে নিষেধাজ্ঞা জারি করে শীর্ষ আদালত। তার পর থেকে রথযাত্রার অনুমতি চেয়ে অন্ততপক্ষে এক ডজন আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। আজ ওইসব আবেদনের শুনানি হচ্ছে শীর্ষ আদালতে।

সোমবার বিচারপতি অরুণ মিশ্রের এজলাসে মামলার শুনানির কথা ছিল। কিন্তু প্রধান বিচারপতি জানিয়ে দেন তিনি নিজে ওই মামলার শুনানিতে থাকবেন। বর্তমানে তিনি রয়েছেন নাগপুরে নিজের বাড়িতে। সেখান থেকেই ভিডিয়ো কন্ফারেন্সের মাধ্যমে শুনানিতে অংশ নেবেন প্রধান বিচারপতি।

এদিন, সলিসিটার জেনারেল তুষার মেহতা আাদালতে বলেন, কয়েক শতাব্দি ধরে রথযাত্র চলে আসছে। তা বাতিল করা উচিত নয়। এক্ষেত্রে কেন্দ্রের বেশকিছু প্রস্তাব রয়েছে। ওড়িশা সরকারের পক্ষে আইনজীবী হরিশ সালভেও ওই যুক্তিতে সায় দেন।

সলিসিটার জেনারেলের প্রস্তাব, গোটা রথযাত্রাটি লাইভ টেলিকাস্ট করা যেতে পারে। মঙ্গলবার যদি জগন্নাথ দেবকে বাইরে আনা না হয় তাহলে প্রথা অনুযায়ী আগামী ১২ বছর তাঁকে বাইরে আনা যাবে না। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে ওড়িশা সরকার এক্ষেত্রে কার্ফু জারি করতে পারে।

আরও পড়ুন-কেন্দ্রের গরিব কল্যাণ রোজগার যোজনায় বাংলার একটি জেলারও নাম নেই! মুখ্যমন্ত্রীকে খোলাচিঠি অধীরের

এদিকে, করোনা সংক্রমণের কথা মাথায় রেখে সোশ্যাল ডিস্টানসিং বজায় রেখেই রথযাত্রা হতে পারে বলে সুপ্রিম কোর্টে আবেদন করা হয় কয়েকটি আবেদন পত্রে। সেখানে প্রস্তাব দেওয়া হয়, তিনটি রথ টানবেন সেবাইত ও পুলিস। এর ফলে সামাজিক দূরত্ব বজায় রেখেও প্রথা অক্ষুন্ন থাকবে।

.