সপ্তাহে কাজ করতে হবে চার দিন, তিনদিন ছুটি! কেন্দ্রের নতুন Labour Code-এ সুখবর

দেশের বিভিন্ন Industry-তে কাজের পরিবেশ স্বাস্থ্যকর করে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার।

Updated By: Feb 9, 2021, 03:47 PM IST
সপ্তাহে কাজ করতে হবে চার দিন, তিনদিন ছুটি! কেন্দ্রের নতুন Labour Code-এ সুখবর

নিজস্ব প্রতিবেদন- ক'দিন ছুটি পান সপ্তাহে? একদিন? নাকি দুদিন? যদি সেটা বেড়ে হয় তিন দিন! অর্থাত্, সপ্তাহে কাজ করবেন চারদিন। আর ছুটি তিনদিন। আরে বাবা, হেঁয়ালি একেবারেই করা হচ্ছে না। মশকরাও নয়। এমন আচ্ছে দিন কিন্তু এবার আসতেই পারে। কেন্দ্রীয় সরকার নতুন Labour Code অনুযায়ী বেসরকারি সংস্থাগুলিকে কর্মীদের সপ্তাহে তিনদিন ছুটি দেওয়ার ছাড়পত্র দিতে পারে। Union Labour Secretary অপূর্ব চন্দ্র জানিয়েছেন, সপ্তাহে কাজের সময় বেঁধে দেওয়া হতে পারে ৪৮ ঘণ্টা। ফলে সংস্থাগুলির হাতে তিনটি বিকল্প থাকবে। কর্মীদের চারদিন ১২ ঘণ্টা করে কাজ করানো যেতে পারে। দশ ঘণ্টা খরে পাঁচ দিন কাজ করানো যেতে পারে। অথবা ছদিন আট ঘণ্টা করে কাজ করতে পারেন কর্মীরা।  

দেশের বিভিন্ন Industry-তে কাজের পরিবেশ স্বাস্থ্যকর করে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার। তবে এই নিয়ম এখনই কোনও সংস্থা বা কর্মীর উপর চাপিয়ে দেওয়া হবে না বলে জানিয়েছেন Apurva Chandra. তবে এমন নিয়ম নিয়ে আরও আলোচনা চলছে। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আর কিছুদিন সময় নিতে পারে শ্রম দফতর। Wages কোড, পেশাগত সুরক্ষা, স্বাস্থ্য, কাজের শর্ত ও সামাজিক সুরক্ষা ক্ষেত্রে বেশ কিছু বদল আসছে বলে জানিয়েছেন শ্রম দফতরের কর্তা। তিনি জানিয়েছেন, কাজের জায়গায় একজন কর্মীর মানসিক শান্তি ও সামাজিক সুরক্ষার দিক বজায় রাখতে সরকার বদ্ধপরিকর।

আরও পড়ুন-  উত্তরাখণ্ডে প্রলয়, দায়ী কে? প্রকৃতি নাকি নগরোন্নয়ন

এদিন অপূর্ব চন্দ্র বলেন, ''কয়েক সপ্তাহের মধ্যেই আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেব। আমরা চারটি দিকে কর্মীদের সুরক্ষা নিশ্চিত করব। তবে সপ্তাহে ছুটির ব্য়াপারটি নিয়ে আমরা আলোচনা করছি। বিভিন্ন মহলের পরামর্শ নেওয়া হচ্ছে। কর্মীদের জন্য কাজের সুস্থ পরিবেশ বজায় রাখাটাই আমাদের লক্ষ্য।''

.