Petrol-Diesel Price Reduced: কেন্দ্রের মোদী সরকারের বড় ঘোষণা, ফের কমছে পেট্রল-ডিজেলের দাম

পেট্রল-ডিজেলে (Petrol-Diesel) শুল্ক ছাড়ের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর ফলে কমতে চলেছে জ্বালানির দাম। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, পেট্রলের উপর লিটারে ৮ টাকা এবং ডিজেলের উপর লিটারে ৬ টাকা শুল্ক ছাড় দেবে সরকার।

Updated By: May 21, 2022, 07:36 PM IST
Petrol-Diesel Price Reduced: কেন্দ্রের মোদী সরকারের বড় ঘোষণা, ফের কমছে পেট্রল-ডিজেলের দাম
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের বিজেপি (BJP) সরকারের বড় পদক্ষেপ। ফের পেট্রল-ডিজেলে (Petrol-Diesel) শুল্ক ছাড়ের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর ফলে কমতে চলেছে জ্বালানির দাম। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, পেট্রলের উপর লিটারে ৮ টাকা এবং ডিজেলের উপর লিটারে ৬ টাকা শুল্ক ছাড় দেবে সরকার। ফলে পেট্রলের দাম কমবে লিটারে সাড়ে ৯ টাকা এবং ডিজেলের ৭ টাকা। 

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) জানিয়েছেন, পেট্রলের উপর লিটারে ৮ টাকা এবং ডিজেলের উপর লিটারে ৬ টাকা শুল্ক ছাড় দেবে সরকার। ফলে পেট্রলের দাম কমবে লিটারে সাড়ে ৯ টাকা এবং ডিজেলের ৭ টাকা (Petrol-Diesel Price Reduced)। 

চলতি বছর গুজরাট এবং হিমাচলপ্রদেশে বিধানসভা ভোট রয়েছে। ২০২৩-এ মেঘালয়, নাগাল্যান্ড, ত্রিপুরা, কর্ণাটক, ছত্তীশগঢ়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান এবং তেলেঙ্গনায় নির্বাচন। সর্বোপরি ২০২৪-এ লোকসভা ভোট রয়েছে। তার আগে জ্বালানির দামে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। ফলে কেন্দ্রের এই ঘোষণার পিছনে যথেষ্ট রাজনৈতিক গুরুত্ব রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

প্রসঙ্গত, ২০২১-এর শেষের দিকে আকাশছোঁয়া জ্বালানির দামে হাঁপিয়ে উঠেছিল মানুষ। দেশের সকলকে দীপাবলির উপহার দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রতি লিটার পেট্রলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। ফলে এক ধাক্কায় দেশে পেট্রল (Petrol)-ডিজেলের (Diesel) দাম অনেকটা কমে যায়। এরপর জ্বালানীর উপর থেকে কর কমায় বিজেপিশাসিত রাজ্যগুলো। চাপে পড়ে এরপর কয়েকটি বিরোধীশাসিত রাজ্যও কর কমায়। ফলে একধাক্কায় আরও অনেকটা কমে দাম। যদিও পশ্চিমবঙ্গ সরকার পেট্রল (Petrol) ও ডিজেলের (Diesel) উপর থেকে কর কমায়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.