অফিস আসার আগে আরোগ্য সেতু অ্যাপে নিজের স্বাস্থ্যপরীক্ষা করে আসুন: কেন্দ্র

 নির্দেশিকা অনুযায়ী প্রত্যেক কেন্দ্রীয় সরকারি কর্মীকে তাদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ নামাতে হবে। শুধু তাই নয় প্রতিদিন অফিসে আসার আগে নিজেদের অ্যাপ ভিত্তিক স্বাস্থ্য পরীক্ষা ও যাতায়াতের মাধ্যম যাচাই করে নিতে হবে।

Updated By: Apr 29, 2020, 07:25 PM IST
অফিস আসার আগে আরোগ্য সেতু অ্যাপে নিজের স্বাস্থ্যপরীক্ষা করে আসুন: কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : শুধু মোবাইলে অ্যাপ ডাউনলোড করে রেখে দিলেই হবে না। বাড়ি থেকে অফিসের জন্য বেরনোর আগে 'আরোগ্য সেতু অ্যাপ'-এ নিজের স্বাস্থ্য দেখে নিতে হবে। সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের এমনই নির্দেশ দিল কেন্দ্র। প্রত্যেকে এই নিয়ম মেনে চলতে হবে আগামী দিনগুলিতে। 

 ডিপার্টমেন্ট অফ পারসনেল এন্ড ট্রেনিংয়ের এই নির্দেশিকা অনুযায়ী প্রত্যেক কেন্দ্রীয় সরকারি কর্মীকে তাদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ নামাতে হবে। শুধু তাই নয় প্রতিদিন অফিসে আসার আগে নিজেদের অ্যাপ ভিত্তিক স্বাস্থ্য পরীক্ষা ও যাতায়াতের মাধ্যম যাচাই করে নিতে হবে। 

 শারীরিক পরিস্থিতি কেমন সেই অনুযায়ী যদি সুস্থ বলে জানানো হয় আরোগ্য সেতু অ্যাপে, তবেই আসা যাবে অফিসে। যদি 'মডারেট' বা 'হাই রিস্ক' দেখায় তৎক্ষণাৎ অফিস আসার পরিকল্পনা বাতিল করে সেল্ফ আইসোলেশনে যেতে হবে ১৪ দিনের জন্য।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতেই আরোগ্য সেতু অ্যাপ ব্যবহারের উপর জোর দেয় কেন্দ্রীয় সরকার। এই অ্যাপে করোনাভাইরাসের প্রাথমিক লক্ষণগুলি পরপর হ্যাঁ-না এর মাধ্যমে প্রশ্ন করা হয়। অর্থাৎ জ্বর আছে কি না, শরীর দুর্বল কিনা, কাশি হচ্ছে কিনা কিংবা শ্বাসকষ্ট। এই প্রশ্ন গুলিতে ব্যবহারকারী যে উত্তর দেন তার ভিত্তিতে অ্যাপের অ্যালগোরিদমে তার করোনাভাইরাস আক্রান্ত হওয়ার সম্ভাবনা জানানো হয়।

মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের থিঙ্ক ট্যাঙ্ক নীতি আয়োগের এক কর্মীর দেহে করোনাভাইরাস ধরা পড়ে। তারপরেই তড়িঘড়ি সিল করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় নীতি ভবন। সেই কর্মীর সঙ্গে সংস্পর্শে এসেছেন এমন প্রত্যেককে সেল্ফ কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: মেডিকেলে ভর্তির জন্য দেশে একমাত্র প্রবেশিকা NEET, ঘোষণা সুপ্রিম কোর্টের

.