বঞ্চিত হচ্ছে দুঃস্থরা! ৪.৩৯ কোটি রেশন কার্ড বাতিল করে দিল সরকার

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের নিয়ম মেনে ৪.৩৯ কোটি নকল রেশন কার্ড বন্ধ করা হয়েছে। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Nov 9, 2020, 01:13 PM IST
বঞ্চিত হচ্ছে দুঃস্থরা! ৪.৩৯ কোটি রেশন কার্ড বাতিল করে দিল সরকার

নিজস্ব প্রতিবেদন- সারা দেশে ৪.৩৯ কোটি রেশন কার্ড বাতিল করে দিল কেন্দ্রীয় সরকার। নকল কার্ড দিয়ে রেশন তুলত বহু মানুষ ও অসাধু ব্যবসায়ীরা। কিন্তু এবার সেই জালিয়াতির রাস্তা বন্ধ। যাঁদের সত্যিই রেশন প্রয়োজন তাঁরা এতদিন বঞ্চিত হয়ে এসেছেন। আর তাই এবার দারিদ্রসীমার নিচে বসবাসকারীদের ঘরে রেশন পৌঁছে দিতে কড়া পদক্ষেপ সরকারের। বহুদিন ধরেই নকল কার্ড দিয়ে রেশন তোলার এই অসাধু প্রবণতা চলছিল। আর তাই সরকার এই কারচুপি বন্ধ করতে হোমওয়ার্ক শুরু করেছিল। অবশেষে রেশন কার্ডের জালিয়াতি বন্ধ হল গোটা দেশে।

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের নিয়ম মেনে ৪.৩৯ কোটি নকল রেশন কার্ড বন্ধ করা হয়েছে। অনেক সময় রেশন কার্ডে নাম থাকা ব্যক্তি মারা যাবার পরও তাঁর পরিবারের লোকজন রেশন তোলেন। কখনও আবার এক ব্যক্তি ঠিকানা বদলের পরও তাঁর রেশন কার্ডে রেশন তোলা হয়। আবার কখনও কোনও ব্যক্তি নিজের রেশন অন্যকে দিয়ে তুলিয়ে তা খোলা বাজারে বিক্রি করেন। এসব অসাধু প্রক্রিয়া বন্ধ করতেই তত্পর হয়েছিল সরকার। এত সংখ্যক রেশন কারড বন্ধ করার পিছনে আরও বেশ কয়েকটি কারণ দেখিয়েছে সরকার। বলা হয়েছে, ডাটাবেস ডিজিটাইজেশন করার প্রক্রিয়া চলছে। এছাড়া রেশন ও আধার কার্ডের লিঙ্ক করানোর প্রক্রিয়াও শুরু হবে। বিভিন্ন রাজ্যে ভুয়ো রেশন কার্ডের খোঁজও শুরু করেছে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দফতর। 

আরও পড়ুন-  ২০২২-এর আগে করোনা ভ্যাকসিন পাবে না আমজনতা, জানালেন AIIMS ডিরেক্টর
 

২০১৩ থেকে ২০২০ পর্যন্ত প্রায় সাড়ে চার কোটি রেশন কার্ড বাতিল করেছে সরকার। সার্বজনীন বন্টন ব্যবস্থায় স্বচ্ছতা বজায় রাখতে এমন করা হয়েছে বলে জানিয়েছে খাদ্য দফতর। সরকার দাবি করেছে, এই অসাধু প্রক্রিয়া বন্ধের ফলে আসলে যাঁদের রেশনের প্রয়োজন তাঁরা লাভবান হবেন। অর্থাত্, দুঃস্থদের ঘরে আরও বেশি পরিমাণ চাল, ডাল, নুন, তেল পৌঁছবে।  

.