মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাজ্যগুলিকে ডিজেলে কর ছাড় দেওয়ার সুপারিশ দিল কেন্দ্র

ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে চলতে থাকা চাপান উতোরের মধ্যেই রাজ্যের কোর্টে বল ঠেলল কেন্দ্র। কেন্দ্রের স্পষ্ট বক্তব্য রাজ্য চাইলেই বর্ধিত কর কমিয়ে সাধারণ মানুষকে স্বস্তি দিতে পারে। আজ পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে এক বিজ্ঞাপনে সেই বার্তাই দেওয়া হয়েছে। পেট্রোলিয়াম মন্ত্রকের যুক্তি রাজ্যগুলিকে ভর্তুকির বোঝা বইতে হয় না।

Updated By: Sep 17, 2012, 08:41 PM IST

ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে চলতে থাকা চাপান উতোরের মধ্যেই রাজ্যের কোর্টে বল ঠেলল কেন্দ্র। কেন্দ্রের স্পষ্ট বক্তব্য রাজ্য চাইলেই বর্ধিত কর কমিয়ে সাধারণ মানুষকে স্বস্তি দিতে পারে। আজ পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে এক বিজ্ঞাপনে সেই বার্তাই দেওয়া হয়েছে। পেট্রোলিয়াম মন্ত্রকের যুক্তি রাজ্যগুলিকে ভর্তুকির বোঝা বইতে হয় না। বরং ডিজেলের দাম বাড়ায় কর বাবদ অতিরিক্ত অর্থ আদায় হচ্ছে তাদের। সেই বর্ধিত আদায়ই প্রত্যাহার করতে বলা হয়েছে রাজ্যগুলিকে।
ডিজেলের দাম কমাতে উদ্যোগী ভূমিকা নিক রাজ্য। অতিরিক্ত কর কমালেই তেমনটা করা সম্ভব। পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে এক বিজ্ঞাপনে সেই বার্তাই দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। বিজ্ঞাপনে বলা হয়েছে, গত আর্থিক বছরে পেট্রোলিয়াম ক্ষেত্র থেকে কর বাবদ মোট ১ লক্ষ ১২ হাজার ৯০০ কোটি টাকা আদায় করেছে রাজ্যগুলি। রাজ্যগুলিকে ভর্তুকির বোঝা বইতে হয় না। তাই তাদের কর কমানোর পরামর্শ দেওয়া হচ্ছে। ডিজেলের সাম্প্রতিক মূল্যবৃদ্ধিতে কর বাবদ ৮ হাজার ২০০ কোটি টাকা আয় বেড়েছে রাজ্যগুলির। এই অতিরিক্ত কর প্রত্যাহার করে রাজ্যগুলি সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে পারে বলে মনে করছেন তাঁরা।  
পেট্রোলিয়াম মন্ত্রকের তথ্য অনুযায়ী, প্রতিবারই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে কর বাবদ আদায় বাড়ে রাজ্যগুলির। পশ্চিমবঙ্গও তার ব্যতিক্রম নয়। এবার ডিজেলের বর্ধিত মূল্য থেকে কর বাবদ বছরে প্রায় ৩০০ কোটি টাকা অতিরিক্ত আয় হবে পশ্চিমবঙ্গ সরকারের।ডিজেলের দাম বাড়ার চরম বিরোধিতা করেছে ইউপিএর অন্যতম জোটসঙ্গী তৃণমূল কংগ্রেস। কেন্দ্রকে কড়া হুঁশিয়ারি দিয়ে রাস্তায় মিছিলও করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অবস্থায় দাঁড়িয়ে বিজ্ঞাপনের মাধ্যমে কেন্দ্রের এই বার্তা রাজ্য সরকারের ওপর নিঃসন্দেহে বাড়তি চাপ তৈরি করল।
বিরোধী নেত্রী থাকাকালীন পেট্রোপন্যের দাম বাড়লেই বর্ধিত কর প্রত্যাহারের দাবি জানাতেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বাড়তি আয়ের হাতছানি উপেক্ষা করে তিনি নিজে কি পারবেন সেপথে হাঁটতে। পেট্রলিয়াম মন্ত্রকের এই বিজ্ঞাপন কিন্তু, কার্যত চ্যালেঞ্জের মুখে ঠেলে দিল রাজ্য সরকারকে। ডিজেলের কর কমানোর কেন্দ্রীয় নির্দেশের পিছনে লুকিয়ে রয়েছে রাজনীতি। সোমবার এই মন্তব্য করলেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তাঁর অভিযোগ, রাজ্যের এক্তিয়ারে রাজনৈতিক লক্ষ্য নিয়েই নাক গলাচ্ছে কেন্দ্র। তাঁর বক্তব্য থেকে স্পষ্ট, রাজ্য আদৌ এই অতিরিক্ত কর ছাড় দিতে রাজি নয়।

.