আধার কি বাধ্যতামূলক? আজ সুপ্রিম রায়!

আধার আইনের কারণে সাধারণ মানুষের গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার লঙ্ঘন হচ্ছে। একই সঙ্গে তথ্য নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়।

Updated By: Sep 26, 2018, 07:30 AM IST
আধার কি বাধ্যতামূলক? আজ সুপ্রিম রায়!

নিজস্ব প্রতিবেদন :  ভারতীয় নাগরিকদের জন্য আধার বাধ্যতামূলক কি না সে বিষয়ে আজ রায় দেবে সুপ্রিম কোর্ট। মানবাধিকার লঙ্ঘন ও গোপনীয়তা রক্ষার সাংবিধানিক অধিকার খর্ব হওয়ার উল্লেখ করে, শীর্ষ আদালতে আধার আইনের বিরোধিতা করে একাধিক পিটিশন জমা পড়ে। সেই মামলাতেই বুধবার রায় ঘোষণা সুপ্রিম কোর্টের।

আরও পড়ুন - বিজেপিকে রুখতে সমঝোতা করছে আপ-কংগ্রেস?

এর আগে গত ১০মে আধার নিয়ে রায় ঘোষণা করার কথা থাকলেও প্রধান বিচারপতি দীপক মিশ্র ও বিচারপতি একে সিকরি, বিচারপতিএএম খানবিলকর, ডিওয়াই চন্দ্রচূড় ও অশোক ভূষণের সাংবিধানিক বেঞ্চ রায় ঘোষণা স্থগিত রাখে। এই মামলায় আধারের বিরোধিতা করে আবেদনকারীরা বলেন, আধার আইনের কারণে সাধারণ মানুষের গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার লঙ্ঘন হচ্ছে। একই সঙ্গে তথ্য নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়।

আরও পড়ুন - সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জের মুখে তাত্ক্ষণিক তিন তালাক অর্ডিন্যান্স

গত বছর আদালত জানিয়েছিল ব্যক্তিগত অধিকার স্বকীয় অধিকার। সংবিধানের ২১ নম্বর ধারায় তা সুনিশ্চিত করা আছে। এ পর্যন্ত এক বিলিয়ন ভারতীয় আধার কার্ড তৈরি করেছেন। ১২ সংখ্যার এই কার্ড না থাকলে এখন ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা প্যান কার্ড তৈরি করা যায় না। পাসপোর্ট পেতে আবেদনও করা যায় না। কিন্তু আধার তথ্য কতটা সুরক্ষিত তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আবেদনকারী এই তথ্য ভান্ডার বিরাট। তাই তথ্য বেহাত হওয়ার সম্ভবনা আছে পুরোমাত্রায়। কিন্তু কেন্দ্র প্রথম থেকেই আধারের পক্ষে সওয়াল করছে। কেন্দ্রের দাবি, আধার থাকলে নাগরিকদের কাছে বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা খুব সহজেই পৌঁছে দেওয়া যায়।               

.