সরকারি অনেক আধিকারিকদের থেকে কম বেতন পান রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি!

রাষ্ট্রপতি ও উপ রাষ্ট্রপতির বেতন বৃদ্ধির আইন সংশোধনের প্রস্তাব অনেক দিন আগেই দেওয়া হয়েছিল। প্রায় দেড় বছর আগে ক্যাবিনেট সচিবদের কাছে তা বিবেচনার জন্য পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। 

Updated By: Nov 19, 2017, 08:16 PM IST
সরকারি অনেক আধিকারিকদের থেকে কম বেতন পান রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি!

নিজস্ব প্রতিবেদন:  সংবিধান অনুযায়ী দেশের প্রথম নাগরিক তিনি। কিন্তু বেতনের দিক থেকে দেশের একাধিক সরকারি আমলার থেকে অনেকটাই পিছিয়ে। তিনি আমাদের দেশের রাষ্ট্রপতি। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সপ্তম বেতন কমিশন চালু হয়েছে। আর তারপর থেকে বেতনের দিক দিয়ে অনেক পদস্থ আধিকারিকের থেকে বেশ কিছুটা পিছিয়ে পড়েছে রাষ্ট্রপতির বেতন। একই অবস্থা দেশের উপ-রাষ্ট্রপতিও।

আরও পড়ুন: 'পদ্মাবতী'র মুক্তি স্থগিতের নেপথ্যে রাজনীতি? জোর জল্পনা
রাষ্ট্রপতি ও উপ রাষ্ট্রপতির বেতন বৃদ্ধির আইন সংশোধনের প্রস্তাব অনেক দিন আগেই দেওয়া হয়েছিল। প্রায় দেড় বছর আগে ক্যাবিনেট সচিবদের কাছে তা বিবেচনার জন্য পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু তা এখনও ঝুলে রয়েছে। সেই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

আরও পড়ুন:  পাল্টা মার দিতেই কাশ্মীরের অবস্থার পরিবর্তন হচ্ছে, দাবি সেনার

বর্তমানে রাষ্ট্রপতি বেতন প্রতি মাসে দেড় লক্ষ টাকা। উপরাষ্ট্রপতির বেতন ১.২৫ লক্ষ টাকা। অন্যদিকে, সপ্তম পে কমিশনের কাঠামো অনুসারে দেশের শীর্ষ আমলা, ক্যাবিনেট সচিবরা পান মাসিক আড়াই লক্ষ টাকা বেতন। কেন্দ্রীয় সচিব পান ২.২৫ লক্ষ টাকা। এমনকি আর্মি, বায়ুসেনা ও নৌসেনার, তিনপ্রধানের থেকেও অনেকটাই কম বেতন পান রাষ্ট্রপতি। 

.