মিলল কেন্দ্রের সবুজ সংকেত, এবার অন্য দেশকে Akash Missile বিক্রি করবে ভারত

ভারতীয় বায়ুসেনা(IAF) বর্তমানে Akash Missile মডেলটি ব্যবহার করে সেটি রফতানি করা হবে না। বরং এর জন্য তৈরি হবে অন্য একটি মডেল

Updated By: Dec 30, 2020, 06:01 PM IST
মিলল কেন্দ্রের সবুজ সংকেত, এবার অন্য দেশকে Akash Missile বিক্রি করবে ভারত

নিজস্ব প্রতিবেদন: গত দেড় মাসে একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সেরেছে ভারত। পাশাপাশি গত কয়েক বছরে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে ক্রমশ আত্মনির্ভর হচ্ছে ভারত।  প্রায় সম্পূর্ণ দেশিয় প্রযুক্তিতে ভারত তৈরি করেছে Akash Missile। এবার সেই ক্ষেপণাস্ত্রই বিদেশি রফতানি করা হবে। টুইট করে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন-CAA বিরোধীদের সঙ্গে নেই; দলেই আছি, দলীয় কার্যালয়ে বসে জানিয়ে দিলেন শান্তনু

ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য আকাশ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২৫ কিলোমিটার। ২০১৪ সালে এই ক্ষেপণাস্ত্রটি ভারতীয় বায়ুসেনায়(IAF) অন্তর্ভূক্ত করে ভারত। ২০১৫ সালে দেওয়া তুলে দেওয়া হয় Indian Army-র হাতে। এর পরই ভারতের একাধিক প্রতিবেশী দেশ এটি কেনার ব্যাপারে আগ্রহ দেখাতে শুরু করে। বিষয়টি মাথার রেখে শেষপর্যন্ত Akash Missile রফতানি করা ব্যাপারে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এনিয়ে একটি কমিটিও গড়া হচ্ছে।

উল্লেখ্য, ভারতীয় বায়ুসেনা(IAF) বর্তমানে Akash Missile মডেলটি ব্যবহার করে সেটি রফতানি করা হবে না। বরং এর জন্য তৈরি হবে অন্য একটি মডেল। আকাশ ক্ষেপণাস্ত্র ছাড়াও Coastal Surveillance System, Radars and Air platforms নিয়েও আগ্রহ বাড়ছে প্রতিবেশী একাধিক দেশের।

আরও পড়ুন-কলকাতায় UK ফেরত দ্বিতীয় আক্রান্তের হদিস, শহরে খোঁজ চলছে আরও ২২২ জনের

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আজ টুইট করেছেন, আত্মনির্ভর ভারত মিশনের আওতায় এখন ক্ষেপণাস্ত্র-সহ একাধিক প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করছে ভারত।  প্রধানমন্ত্রীর নেতৃত্ব কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে আকাশ ক্ষেপণাস্ত্র রফতানি করার  সিদ্ধান্ত হয়েছে।  বনধু দেশগুলিতে প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রি করে ৫ বিলিয়ন ডলার আয়ের আশা করছে ভারত।

.