প্রতিরক্ষায় ৪৯%, রেলের পরিকাঠামোয় ১০০% এফডিআই-এ ছাড়পত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার

প্রতিরক্ষা ক্ষেত্রে ৪৯% ও রেলওয়ে পরিকাঠামোতে ১০০% এফডিআই-এ সম্মতি জানাল কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বুধবার  সন্ধেবেলা এক বৈঠকে এই সিদ্ধন্ত গৃহীত হয়। দু'সপ্তাহ আগেই বিমা ক্ষেত্রে সরাসরি বিদেশী বিনিয়োগের এর পরিমাণ ২৬ থেকে বাড়িয়ে ৪৯% করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। সেই নিয়ে বিতর্ক আজও অব্যাহত।

Updated By: Aug 7, 2014, 09:44 AM IST
প্রতিরক্ষায় ৪৯%, রেলের পরিকাঠামোয় ১০০% এফডিআই-এ ছাড়পত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার

নতুন দিল্লি: প্রতিরক্ষা ক্ষেত্রে ৪৯% ও রেলওয়ে পরিকাঠামোতে ১০০% এফডিআই-এ সম্মতি জানাল কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বুধবার  সন্ধেবেলা এক বৈঠকে এই সিদ্ধন্ত গৃহীত হয়। দু'সপ্তাহ আগেই বিমা ক্ষেত্রে সরাসরি বিদেশী বিনিয়োগের এর পরিমাণ ২৬ থেকে বাড়িয়ে ৪৯% করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। সেই নিয়ে বিতর্ক আজও অব্যাহত।

প্রতিরক্ষার মত স্পর্শকাতর ক্ষেত্রে এফডিআই-এর পরিমাণ ২৬% থেকে একলাফে বেড়ে ৪৯% হল। অস্ত্র তৈরির ক্ষেত্রে যৌথ উদ্যোগেগুলি থেকে যাচ্ছে ভারতের  নিয়ন্ত্রণে।

কেন্দ্রের দাবি এর ফলে দেশীয় শিল্পের উন্নতি হবে।

যদিও বহুদিন আগেই এসেছিল এর প্রস্তাবনা। ইউপিএ সরকারের সময় বাণিজ্য মন্ত্রক প্রথম এই আলোচনা তোলে। যদিও তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী একে অ্যান্টনি জাতীয় সুরক্ষা বিপর্যস্ত হতে পারে আশঙ্কা করে এই প্রস্তাব খারিজ করেন।

বর্তমান এনডিএ সরকার প্রতিরক্ষা ক্ষেত্রে বিদেশী বিনিয়োগের পরিমাণ আরও বাড়ানোর পক্ষপাতী। কেন্দ্রের দাবি এরফলে লাভবান হবে দেশীয় শিল্প।

 

 

.