তথ্য প্রযুক্তিতে চিন ৩০, ভারত ০: নারায়ন মূর্তি

চিন ৩০, ভারত ০! না না অলিম্পিকে পদকপ্রাপ্তির হিসাব নয়। এ হল বিশ্বের কর্পোরেট মঞ্চে দুই দেশের অবস্থান। দেশের আমলাতান্ত্রিকতা আর সরকারের নীতি নির্ধারণের ঢিলেমির কারণে বিরক্ত হয়ে কর্পোরেট দুনিয়ায় ভারতের অবস্থান নিয়ে বলতে গিয়ে এমন কথাই বললেন ইনফোসিস-এর চেয়ারম্যান এন আর নারায়নমূর্তি।

Updated By: Aug 30, 2012, 04:55 PM IST

চিন ৩০, ভারত ০! না না অলিম্পিকে পদকপ্রাপ্তির হিসাব নয়। এ হল বিশ্বের কর্পোরেট মঞ্চে দুই দেশের অবস্থান। দেশের আমলাতান্ত্রিকতা আর সরকারের নীতি নির্ধারণের ঢিলেমির কারণে বিরক্ত হয়ে কর্পোরেট দুনিয়ায় ভারতের অবস্থান নিয়ে বলতে গিয়ে এমন কথাই বললেন ইনফোসিস-এর চেয়ারম্যান এন আর নারায়নমূর্তি। নারায়নমূর্তি বলেছেন, "দেশের আমলাতান্ত্রিক ব্যবস্থা ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে দেশ। আগে কর্পোরেট গ্লোবাল লিডারদের সঙ্গে কথা বললে চিনের প্রশংসা তিনবার শুনলে, ভারতের প্রশংসা অন্তত একবার শুনতে পেতাম। কিন্তু এখন চিনের কথা ৩০ বার শুনলেও ভারতের কথা একবারও শুনতে পাই না।" এসবের জন্য নারায়ন মূর্তি সরকারের দ্রুত সিদ্ধান্ত নিতে না পারাকেই দায়ী করেছেন। এবিষয়ে তিনি বললেন, "আর এসবের জন্য বিরোধী দল, লোকসভা, জোট রাজনীতি, বিশ্বমন্দা এসব কিছুর কোনও সম্পর্ক নেই। আসল হল স্বদিচ্ছার অভাব।"
নারায়নমূর্তি জানান, গত বছরেই তথ্য প্রযুক্তি শিল্পে নানা সমস্যা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন তিনি। সমস্যা সমাধানে নানারকম উপায়ের একটা তালিকা তৎকালীন অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়কেও দিয়েছিলেন। কিন্তু এতে কাজ হয়েছে সামান্যই। একই সঙ্গে তিনি বলেন, "কেন জানি না সরকার তথ্য প্রযুক্তির সমস্যা সম্পর্কে উদাসীন। অথচ দেশের রপ্তানির ২৫ শতাংশ অবদান তথ্য প্রযুক্তি শিল্পের। তথ্য প্রযুক্তির সমস্যাকে তৎপরতার সঙ্গে সমাধানের চেষ্টা করা উচিত।"

.