Budget 2023: বাজেটে কী থাকবে রেলের ভাগ্যে? উদ্বিগ্ন রেলযাত্রীরা

Railway Budget 2023 expectations: কেন্দ্রীয় বাজেটের মধ্যেই অন্তর্ভুক্ত থাকে রেলওয়ে বাজেট। বুধবার, ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী পেশ করবেন এই বাজেট। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বছরও একটি কাগজবিহীন পদ্ধতিতে বাজেট পেশ করবেন।

Updated By: Jan 31, 2023, 11:43 AM IST
Budget 2023: বাজেটে কী থাকবে রেলের ভাগ্যে? উদ্বিগ্ন রেলযাত্রীরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেটের আগে, দেশের বিস্তৃত অংশ জুড়ে নাগরিকরা তাদের প্রত্যাশার কথা জানিয়েছেন। কেন্দ্রীয় বাজেটের মধ্যেই অন্তর্ভুক্ত থাকে রেলওয়ে বাজেট। বুধবার, ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী পেশ করবেন এই বাজেট। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বছরও একটি কাগজবিহীন পদ্ধতিতে বাজেট পেশ করবেন।

এই বছরের বাজেট ঘিরে তাদের ধারণা এবং প্রত্যাশা প্রকাশ করে, সাধারণ মানুষ রেলওয়ের পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে। অনেকেই জানিয়েছে রেলওয়ের উচিত ট্রেনের ভাড়া যাতে না বাড়ে সেইদিকে নজর দেওয়া। এছাড়াও, গত কয়েক বছরে যে ভাড়া বেড়েছে তা নিয়ন্ত্রণ করা উচিত। যদিও প্ল্যাটফর্ম টিকিটের দাম ৫০ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করা হয়েছে তবুও তাঁরা চাইছেন যাতে এই দাম আরও কমানো হয়’।

বন্দে ভারত ট্রেন এবং বুলেট ট্রেন প্রকল্প নিয়ে যাত্রীরা উচ্ছ্বসিত

বন্দে ভারত ট্রেন এবং বুলেট ট্রেন প্রকল্প নিয়েও যাত্রীদের মধ্যে প্রচুর উত্তেজনা দেখা গিয়েছে। অনেকের মনে করছেন যে বন্দে ভারত ট্রেনগুলি দেশের প্রতিটি রাজধানী শহর থেকে চালানো উচিত। অনেক যাত্রী আশা প্রকাশ করেছেন যে সরকার শীঘ্রই বুলেট ট্রেন প্রকল্প ঘোষণা করবে এবং আগামী বছরগুলিতে এই ধরনের আরও উদ্যোগ নিয়ে আসবে।

অনেকেই মনে করছেন রেলওয়েকে এখনও ট্রেনগুলির পরিচ্ছন্নতার দিকে অনেক মনোযোগ দিতে হবে। এছাড়াও, কোভিডের সময় যে ট্রেনগুলি বন্ধ হয়ে গিয়েছিল সেগুলি আবার চালু করা উচিত বলে মনে করছেন অনেক যাত্রী।

আরও পড়ুন: Budget 2023: কোথায়, কখন, কীভাবে দেখবেন কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ

আরও ট্রেনের দাবি যাত্রীদের

ইতিমধ্যেই, নিয়মিত রেল যাত্রীরাও সারাদেশে আরও বেশি ট্রেন চেয়েছেন। সাধারণ মানুষকে নিজের শহরের বাইরে পরীক্ষা দিতে যাওয়া সহজ করার জন্য, শিক্ষার্থীরা অনুরোধ করেছিল যে রেলওয়ে যেন আলাদা ট্রেন চালায়। তারা দাবি করেছে যে তাদের প্রায়ই প্রতিযোগিতামূলক বা অন্যান্য পরীক্ষার জন্য অন্য শহরে ভ্রমণ করতে হয় এবং নিয়মিত যাত্রীবাহী ট্রেনে আসন বুক করা কঠিন বলে মনে হয় তাঁদের।

মহিলা যাত্রীরা জানিয়েছেন, রেলওয়ে কর্তৃপক্ষকে তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আরও চেষ্টা করা উচিত। যাত্রীরা আরও বলেছেন যে রেলওয়ে বাজেটে ট্রেনগুলিতে আরও ভাল খাবারের ব্যবস্থা নিশ্চিত করার দিকেও নজর দেওয়া উচিত।

আরও পড়ুন: Budget 2023: পেট্রল, ডিজেল এবং সোনার দামে কী প্রভাব ফেলবে সিতারামনের পঞ্চম বাজেট?

গৃহকর্তারা কী দাবি করছেন?

অন্যদিকে, গৃহকর্তারা দাবি করেছেন যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি তাদের পরিবারের বাজেটকে চাপের মুখে ফেলছে এবং ব্যয় নিয়ন্ত্রণ করা তাদের জন্য আরও বেশি চ্যালেঞ্জিং হয়ে উঠছে। তারা দাবি করেছে যে খাবার এবং এলপিজি সিলিন্ডারের মতো প্রয়োজনীয় জিনিসের ক্রমবর্ধমান ব্যয় বৃদ্ধির কারণে তাদের সমস্যা আরও জটিল হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.