Budget 2023: কোথায়, কখন, কীভাবে দেখবেন কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ

Budget 2023: এই বছর বর্তমান সরকারের শেষ পুর্নাঙ্গ কেন্দ্রীয় বাজেট হওয়ায় সরকারের কাছে জনগণের বিপুল প্রত্যাশা রয়েছে। ভারত সরকার কেন্দ্রীয় বাজেট পেশের তারিখ চূড়ান্ত করেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি বুধবার কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করবেন।

Updated By: Jan 31, 2023, 10:36 AM IST
Budget 2023: কোথায়, কখন, কীভাবে দেখবেন কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর, করদাতারা সংসদে অর্থমন্ত্রীর কেন্দ্রীয় বাজেট পেশ করার জন্য অপেক্ষা করেন। অর্থ মন্ত্রকের মতে, ভারতের বার্ষিক কেন্দ্রীয় বাজেট চূড়ান্ত প্রস্তুতির পর্যায়ে রয়েছে। তাছাড়া এই বছর বর্তমান সরকারের শেষ পুর্নাঙ্গ কেন্দ্রীয় বাজেট হওয়ায় সরকারের কাছে জনগণের বিপুল প্রত্যাশা রয়েছে। ভারত সরকার কেন্দ্রীয় বাজেট পেশের তারিখ চূড়ান্ত করেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি বুধবার কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করবেন। পূর্ববর্তী সময়সূচী অনুসারে দেখলে, কেন্দ্রীয় বাজেট পেশ করা শুরু হবে ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি, সকাল ১১ টায়।

৩১ জানুয়ারি ২০২৩ সালে বাজেট অধিবেশন শুরু হতে চলেছে। একই দিনে পেশ করা হবে অর্থনৈতিক সমীক্ষার ফল।

কেন্দ্রীয় বাজেট ২০২৩: তারিখ ও সময়

কেন্দ্রীয় বাজেট সরকারের আর্থিক অবস্থার উপর আলোকপাত করে এবং আসন্ন বছরের জন্য সরকারের অর্থনৈতিক নীতিগুলিকে তৈরি করে। বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিবর্তনের কারণে মানুষ ২০২৩ সালের বাজেট লাইভ দেখতে আগ্রহী। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করার তারিখ এবং সময় নির্ধারণ করেছে।

কেন্দ্রীয় বাজেট অধিবেশন ২০২৩, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেশ করবেন। অধিবেশন ৬ এপ্রিল পর্যন্ত চলবে। এছাড়াও ১৪ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ ছুটি থাকবে।

১ ফেব্রুয়ারী, ২০২৩ সালে কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করা শুরু হবে সকাল ১১ টায়। দুই ঘণ্টা বাজেট পেশ করা চলবে বলে সূত্র মারফত জানা গিয়েছে।

আরও পড়ুন: Budget 2023: জেনে নিন কেন্দ্রীয় বাজেটের ৫ আকর্ষণীয় তথ্য

কোথায় সরাসরি দেখবেন বাজেট পেশ?

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে ১ ফেব্রুয়ারি আসন্ন অর্থ বিলটি চূড়ান্ত বার্ষিক কেন্দ্রীয় বাজেট হবে। পাশাপাশি, সুদের হারে বিশ্বব্যাপী বৃদ্ধি কেন্দ্রীয় বাজেটকে আরও গুরুত্বপূর্ণ করে তুলেছে।

দেশ্র মানুষ সংসদ টিভি এবং দূরদর্শনে এই বাজেট পেশের লাইভ স্ট্রিমিং দেখতে পারেন। এছাড়াও তাঁদের কাছে যদি টেলিভিশন না থাকে তাহলেও তাঁদেরকে চিন্তা করতে হবে না। কারণ টেলিভিশন ছাড়াও সাধারণ মানুষ সংসদ টিভি এবং দূরদর্শনের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে কেন্দ্রীয় বাজেট ২০২৩ লাইভ দেখতে পারবেন।

আরও পড়ুন: Budget 2023: পেট্রল, ডিজেল এবং সোনার দামে কী প্রভাব ফেলবে সিতারামনের পঞ্চম বাজেট?

কেন্দ্রীয় বাজেট মোবাইল অ্যাপ

ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপে ১৪টি বাজেট ডকুমেন্টের মধ্যে সবগুলি উপলব্ধ থাকবে সাধারণ মানুষের জন্য। এই সব ডকুমেন্ট ইংরাজি এবং হিন্দি এই দুটি ভাষায় পাওয়া যাবে। ইউনিয়ন বাজেট ওয়েব পোর্টালের মাধ্যমে অ্যান্ড্রয়েড এবং আইওএস এই দুই ভার্সনে ডাউনলোড করা যাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.