Budget 2023: জেনে নিন কেন্দ্রীয় বাজেটের ৫ আকর্ষণীয় তথ্য

Budget 2023: দেশের দীর্ঘতম বাজেট পেশ করার রেকর্ড রয়েছে সীতারমনের। কিন্তু আপনি কি জানেন কে সবচেয়ে ছোট বাজেট বক্তৃতা দিয়েছেন? এখানে কেন্দ্রীয় বাজেট বক্তৃতার কিছু আকর্ষণীয় তথ্য তুলে ধরা হল।

Updated By: Jan 31, 2023, 10:36 AM IST
Budget 2023: জেনে নিন কেন্দ্রীয় বাজেটের ৫ আকর্ষণীয় তথ্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার অর্থাৎ ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। লোকসভা নির্বাচনের আগে সরকারের তরফে পেশ করা শেষ পূর্ণাঙ্গ বাজেট থেকে সাধারণ মানুষ থেকে শুরু করে সকলেরই অনেক প্রত্যাশা রয়েছে। জনগণ আশা করছে, তাদের প্রত্যাশা অনুযায়ী বাজেট হবে। মোদী সরকারের দ্বিতীয় মেয়াদে এটিই সীতারামনের শেষ পূর্ণাঙ্গ বাজেট। এটি হবে তাঁর টানা পঞ্চম কেন্দ্রীয় বাজেট বক্তৃতা।

দেশের দীর্ঘতম বাজেট পেশ করার রেকর্ড রয়েছে সীতারমনের। কিন্তু আপনি কি জানেন কে সবচেয়ে ছোট বাজেট বক্তৃতা দিয়েছেন? এখানে কেন্দ্রীয় বাজেট বক্তৃতার কিছু আকর্ষণীয় তথ্য তুলে ধরা হল।

সংক্ষিপ্ততম বাজেট বক্তৃতা

১৯৭৭ সালে, প্রাক্তন অর্থমন্ত্রী হিরুভাই মুলজিভাই প্যাটেল দেশের সবচেয়ে ছোট বাজেট পেশ করেন। এটাই ছিল অন্তর্বর্তীকালীন বাজেট। এটি ২৮ মার্চ, ১৯৭৭ তারিখে পেশ করা হয়েছিল। সেই বছরের বাজেট বক্তৃতায় মাত্র ৮০০টি শব্দ ছিল।

দীর্ঘতম বাজেট বক্তৃতা

দীর্ঘতম বাজেট বক্তৃতা দেওয়ার রেকর্ড রয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের। কেন্দ্রীয় বাজেট ২০২০ পেশ করার সময় তিনি একটানা ২ ঘণ্টা ৪২ মিনিট বক্তৃতা দিয়েছিলেন। অসুস্থ বোধ করায় তাকে তার বক্তৃতা ছোট করতে হয়েছিল এবং ২টি পাতা তিনি পড়তে পারেন নি।

আরও পড়ুন: Gorakhnath Temple: গোরক্ষনাথ মন্দিরে নিরাপত্তারক্ষীর উপরে হামলা, আইআইটি স্নাতককে মৃত্যুদণ্ড এনআইএ আদালতের

বাজেট বক্তৃতায় সবচেয়ে বেশি শব্দ

১৯৯১ সালে, তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিং নরসিমা রাও সরকারের অধীনে দীর্ঘতম বাজেট বক্তৃতা দেন। এখানে ছিল ১৮,৬৫০ শব্দ।

অরুণ জেটলি ২০১৮ সালে সেই তালিকায় যোগ দিয়েছিলেন যখন তিনি ১৮,৬০৪ শব্দে বাজেট বক্তৃতা শেষ করেছিলেন। তার ভাষণ ছিল ১ ঘণ্টা ৪৯ মিনিটের।

কে সর্বোচ্চ বার বাজেট পেশ করেছেন? (FMs with most budgets)

প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই দেশের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক বাজেট পেশ করার রেকর্ড করেছেন। ১৯৬২-৬৯ সালে অর্থমন্ত্রী হিসাবে তার মেয়াদকালে, তিনি ১০টি বাজেট পেশ করেন। এরপরে রয়েছেন পি চিদাম্বরম। তিনি নয়টি বাজেট পেশ করেন। এছাড়াও প্রণব মুখার্জি আটটি, যশবন্ত সিনহা আটটি এবং মনমোহন সিং ছয়টি বাজেট পেশ করেন।

আরও পড়ুন: UNION BUDGET: সংসদে বাজেট অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠক, বিরোধী সাংসদদের সঙ্গে বাদানুবাদ মন্ত্রীর!

বাজেটের সময়

ব্রিটিশ আমল থেকে ফেব্রুয়ারী মাসের শেষ কাজের দিনে বিকেল ৫টায় বাজেট পেশ করা হতো। ১৯৯৯ সালে তৎকালীন অর্থমন্ত্রী যশবন্ত সিনহা বাজেটের সময় পরিবর্তন করে সকাল ১১টা করেছিলেন।

যদিও, ২০১৭ সালে অরুণ জেটলি বাজেটের দিন পরিবর্তন করেছিলেন। ফেব্রুয়ারির শেষ কার্যদিবস থেকে তা পরিবর্তন করে ফেব্রুয়ারির প্রথম দিনে অর্থাৎ ১ ফেব্রুয়ারি করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.