আজ মোদী সরকারের প্রথম পূর্নাঙ্গ বাজেট: আর্থিক সংস্কারের পথে হাঁটার ইঙ্গিত জেটলির

আজ সাধারণ বাজেট। কেমন হবে বাজেট?  মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট আম আদমির আচ্ছে দিনের স্বপ্ন কতটা পূরণ করতে পারবে? নাকি পুরোপুরি আর্থিক সংস্কারের পথেই হাঁটবেন জেটলি ? সেদিকেই তাকিয়ে গোটা দেশ।

Updated By: Feb 28, 2015, 08:54 AM IST
আজ মোদী সরকারের প্রথম পূর্নাঙ্গ বাজেট: আর্থিক সংস্কারের পথে হাঁটার ইঙ্গিত জেটলির

ব্যুরো: আজ সাধারণ বাজেট। কেমন হবে বাজেট?  মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট আম আদমির আচ্ছে দিনের স্বপ্ন কতটা পূরণ করতে পারবে? নাকি পুরোপুরি আর্থিক সংস্কারের পথেই হাঁটবেন জেটলি ? সেদিকেই তাকিয়ে গোটা দেশ।

শনিবার মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন অরুণ জেটলি। কেমন হবে ২০১৫-১৬র বাজেট?  বিশেষজ্ঞদের মতে,  ছুঁত্‍ মার্গ ছেড়ে পুরোপুরি সংস্কারের পথেই হাঁটবেন অরুণ জেটলি?  ইতিমধ্যেই বেশ কয়েকটি সংস্থার বিলগ্নিকরণের পথে গিয়েছে কেন্দ্র। আগামী এক বছরে সেই হার আরও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই বাজেটে মোদীর  মেক ইন ইন্ডিয়া স্লোগানের উপরই জোর থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।  বাজেটে আচ্ছে দিনের আশা করছেন করদাতারা।

গত বাজেটেই কর ছাড়ের উর্দ্ধসীমা বাড়িয়ে আড়াই লাখ করেছিলেন জেটলি। এবছর সম্পূর্ণ কর ছাড়ের পরিমান আড়াই লাখ থেকে বাড়িয়ে তিন লাখ টাকা  করা হতে পারে। সেক্ষেত্রে পরবর্তী স্ল্যাবগুলির পূনর্বিন্যাস করা হতে পারে।

বর্তমানে আড়াই থেকে পাঁচ লক্ষ টাকা আয়ের উপর ১০শতাংশ হারে কর দিতে হয় ৫ থেকে দশ লাখ আয়ের ক্ষেত্রে কুড়ি শতাংশ হারে কর দিতে হয় দশ লাখের উপরে আয় হলে ৩০ শতাংশ হারে আয়কর দিতে হয়।  

সঞ্চয়ের ক্ষেত্রে আয়করের উর্ধ্বসীমা এক লাখ থেকে  বাড়িয়ে গত বাজেটে দেড় লক্ষ টাকা করেছিলেন অরুণ জেটলি। তবে আর্থিক বিকাশের দিকে তাকিয়ে এই দুয়ের মধ্যে যেকানও একটি বেছে নিতে  পারেন অর্থমন্ত্রী।

স্বাস্থ্য বিমা, পেনসন স্কিমের ক্ষেত্রেও কর ছাড় বাড়াতে পারেন জেটলি।

অর্থমন্ত্রীর কাছে আরেকটি বড় চ্যালেঞ্জ বিদেশে গচ্ছিত কালো ফেরত আনা।

সিটের নির্দেশ মেনে কালোটাকা ফেরত আনার জন্য কিছু বিশেষ স্কিম ঘোষণা করতে পারেন জেটলি।

সোনা আমদানির ক্ষেত্রেও নিয়ন্ত্রণ তুলে দেওয়া হতে পারে।

২০১৫-১৬র আর্থিক বছরের বাজেটে জোর দেওয়া হতে পারে মোদীর ডিজিটাল ইন্ডিয়া স্লোগানের উপর।

অনলাইন ব্যবসায় বিশেষ সুযোগের ঘোষণা থাকতে পারে বাজেটে।

ম্যানুফ্যাকচারিং শিল্পে বিশেষ জোর দিচ্ছে মোদী সরকার। ফলে জেটলির বাজেট ভাষণে উত্পাদন ক্ষেত্রে বিকাশের ওপর বিশেষ  নজর থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্মার্ট সিটি খাতে সরকার অর্থ বরাদ্দ করতে পারে সরকার।

ঘোষণা করা হতে পারে নতুন SEZ পলিসি।

এর পাশাপাশি জিটিএস চালুও বড় চ্যালেঞ্জ জেটলির সামনে।

সব সব মিলিয়ে পুরোপুরি প্রথম পূর্ণাঙ্গ বাজেটে সংস্কারের পথেই জেটলি হাঁটবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

.