Boris Johnson: গান্ধী আশ্রমের 'ভিজিটর্স বুকে' কী লিখলেন বরিস জনসন?

গান্ধীমূর্তিতে মাল্যদান, চরকায় সুতো কাটা থেকে নানা কর্মকাণ্ডে জড়ালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Updated By: Apr 22, 2022, 02:25 PM IST
Boris Johnson: গান্ধী আশ্রমের 'ভিজিটর্স বুকে' কী লিখলেন বরিস জনসন?

নিজস্ব প্রতিবেদন: মাটিতে আসনে বসে চরকায় সুতো কাটছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এক মহিলা তাঁকে শিখিয়ে দিচ্ছেন, কী ভাবে চালাতে হয় চরকা। ১৯১৭ থেকে ১৯৩০ পর্যন্ত গুজরাতের এই সাবরমতী আশ্রমই ছিল মোহনদাস করমচাঁদ গান্ধীর ঠিকানা। সেখানে এসে মুগ্ধ বরিস।

আমদাবাদ হয়ে দু'দিনের ভারত সফর শুরু করার পরে বরিসের প্রথম গন্তব্যই ছিল মহাত্মা গান্ধীর সাবরমতী আশ্রম। গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল এবং আশ্রমের ট্রাস্টি কার্তিকেয় সারাভাই সেখানে তাঁকে স্বাগত জানান। প্রায় আধ ঘণ্টা আশ্রমে ছিলেন জনসন। গান্ধীমূর্তিতে মালা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। আশ্রম ছেড়ে চলে যাওয়ার ঠিক আগেই চরকায় বসে পড়েন। সাবরমতী আশ্রমের তরফে তাঁর হাতে উপহার স্বরূপ তুলে দেওয়া হয় দুটি বই, একটি চরকার প্রতিরূপ।

ভারতে এসেই জনসন টুইট করেছিলেন, 'বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতে এসে দারুণ লাগছে। একসঙ্গে আমাদের দুই দেশ বিরাট সম্ভাবনা ছুঁতে পারে। ভবিষ্যতে এই সহযোগিতা আরও মজবুত করতে চাই। 

আর আশ্রমের 'ভিজিটর্স বুকে' কী লেখেন বরিস? 

সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী লেখেন-- দুনিয়ায় বদল আনতে এই অসাধারণ মানুষটি কী ভাবে সত্য ও অহিংসার সহজ-সরল নীতিকে কাজে লাগিয়েছিলেন, আশ্রমে এসে তা উপলব্ধি করে সমৃদ্ধ হলাম!

আরও পড়ুন: Alwar: রাজস্থানের Alwar-এ চলল বুলডোজার, 'উন্নয়ন'-এর নামে ভাঙা হল ৩০০ বছরের পুরনো মন্দির
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.