'নেতাজীকে খুনের ছক কষেছিল ব্রিটিশ গোয়েন্দা সংস্থা'

নেতাজীকে নাকি খুনের ছক কষেছিল ব্রিটিশ গোয়েন্দা সংস্থা? সম্প্রতি, নেতাজী অন্তর্ধান সংক্রান্ত ২৫টি ফাইল প্রকাশ করেছে ভারতের বিদেশমন্ত্রক। সেখানেই বলা হয়েছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা সেই সময় নেতাজীকে ভারতে ঢোকার আগেই খুন করার ছক কষেছিল। তার জন্য এদেশে থাকা তাদের এজেন্টদেরও তাকে খুন করার জন্য নির্দেশ দিয়েছিল। কিন্তু, ঘটনাক্রমে ওই বছরই তিনি জার্মানি চলে জাওয়ার ফলে তাদের সেই ছক ভেস্তে যায়।

Updated By: Sep 1, 2016, 03:07 PM IST
'নেতাজীকে খুনের ছক কষেছিল ব্রিটিশ গোয়েন্দা সংস্থা'

ওয়েব ডেস্ক : নেতাজীকে নাকি খুনের ছক কষেছিল ব্রিটিশ গোয়েন্দা সংস্থা? সম্প্রতি, নেতাজী অন্তর্ধান সংক্রান্ত ২৫টি ফাইল প্রকাশ করেছে ভারতের বিদেশমন্ত্রক। সেখানেই বলা হয়েছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা সেই সময় নেতাজীকে ভারতে ঢোকার আগেই খুন করার ছক কষেছিল। তার জন্য এদেশে থাকা তাদের এজেন্টদেরও তাকে খুন করার জন্য নির্দেশ দিয়েছিল। কিন্তু, ঘটনাক্রমে ওই বছরই তিনি জার্মানি চলে জাওয়ার ফলে তাদের সেই ছক ভেস্তে যায়।

আরও পড়ুন- কাশ্মীরের দীর্ঘকালীন জেলবন্দীর মুক্তির আর্জি নাকচ করল সুপ্রিম কোর্ট

গত মঙ্গলবারই নেতাজী অন্তর্ধান সংক্রান্ত ২৫টি ফাইল প্রকাশ করে কেন্দ্রীয় সরকার। ১৯৫১ থেকে ২০০৬ সাল পর্যন্ত এই অন্তর্ধান সংক্রান্ত নানা তথ্য রয়েছে ওই ফাইলগুলিতে। সেখানে বলা হয়েছে স্পেশাল অপারেশন কমিটি(SOE) নামে একটি টিম গড়ে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা। তাদের ওপরই এই কাজের ভার দেওয়া হয়। কারণ হিসেবে ওই ফাইলে বলা হয়েছে, ব্রিটিশ সরকার ভয় পেয়েছিলেন নেতাজীর অগ্রগতিকে। বিশেষ করে যেভাবে তিনি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি দিয়ে প্রবেশ করতে চেয়েছিলেন। শুধু ভারতে ঢোকা থেকে আটকানোই নয়, SOE-কে কাজে লাগিয়ে তাঁকে ইস্তানবুল ও কায়রো-তেও খুন করার চেষ্টা করেছিল ব্রিটিশ গোয়েন্দা সংস্থা।

.