Bombay High Court: যুগান্তকারী রায় হাইকোর্টে! ব্যতিক্রমী ক্ষেত্রে ২৬ সপ্তাহেও গর্ভপাতের অনুমতি

প্রসঙ্গত, ২৪ সপ্তাহের বেশি গর্ভাবস্থায় এমটিপি নেওয়ার আগে আদালতের নির্দেশ প্রয়োজন। কিন্তু এক্ষেত্রে নাবালিকার বয়স মাত্র ১৪ বছর এবং সে মা হওয়ার জন্য তৈরি নয় এবং অনিচ্ছুকও বটে। 

Updated By: Aug 28, 2024, 02:30 PM IST
Bombay High Court: যুগান্তকারী রায় হাইকোর্টে! ব্যতিক্রমী ক্ষেত্রে ২৬ সপ্তাহেও গর্ভপাতের অনুমতি
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তুতো ভাইয়ের হাতে যৌন নিগ্রহ হয়েছিল বছর ১৪-র নাবালিকার। এরপরই সেই নির্যাতিতা গর্ভবতী হয়ে পড়ে। সেই মামলাতেই এবার যুগান্তকারী রায় দিলেন বম্বে হাইকোর্ট। ২৬ সপ্তাহে ওই নাবালিকার গর্ভপাতের নির্দেশ দিল আদালত। নির্যাতিতা নাবালিকা রক্তাল্পতায় ভুগছে। এরপরই আইনজীবী মনীষা জগতাপ গর্ভপাতের আবেদন করেন আদালতে। 

আরও পড়ুন, Bangladesh: ইটের বদলে পাটকেল! ভারতবিরোধী পোস্টে লাভ ইমোজি, বাংলাদেশি ছাত্রীকে বিদায় করল NIT শিলচর...

প্রসঙ্গত, ২৪ সপ্তাহের বেশি গর্ভাবস্থায় এমটিপি নেওয়ার আগে আদালতের নির্দেশ প্রয়োজন। জগতাপ যুক্তি দিয়েছিলেন যে নাবালকের বয়স মাত্র ১৪ বছর এবং সে মা হওয়ার জন্য তৈরি নয় এবং অনিচ্ছুকও বটে। এর আগে, ২৩ আগস্ট, আদালত রায়গড় জেলার আলিবাগের হাসপাতালে একটি মেডিকেল বোর্ড গঠনের নির্দেশ দিয়েছিল। যেখানে নির্যাতিতাকে ভর্তিও করা হয়। 

মেডিক্যাল বোর্ড তার রিপোর্টে উল্লেখ করেছে, মেয়েটি অপুষ্টিজনিত রোগে ভুগছে এবং সেই সঙ্গে রক্তাল্পতাও রয়েছে। তারা জানায়, অ্যানিমিয়া নিরাময় করার পর গর্ভপাত করানো যেতে পারে। মেডিকেল বোর্ডে নিযুক্ত মনোবিজ্ঞানী বলেন, "সামগ্রিক সামাজিক কল্যাণ এবং মানসিক চাপের অভিজ্ঞতা বিবেচনা করে, গর্ভপাতের পরামর্শ দেওয়া হচ্ছে।"

মেডিক্যাল বোর্ডের রিপোর্টের পরে, বিচারপতি এএস গড়করি এবং নীলা গোখলের বেঞ্চ বলেন, "পিটিশনকারীর জন্ম দেওয়ার স্বাধীনতা, শরীরের উপর তার অধিকার এবং তার পছন্দের অধিকার সম্পর্কে সচেতন। যা বিবেচনা করা হয়েছে। মেডিক্য়াল বোর্ডের সিদ্ধান্ত ও পিটিশনকারীর অবস্থার করা বিবেচান করে তাকে গর্ভপাতের অনুমচি দেওয়া হল।''

ভ্রূণের ডিএনএ সংরক্ষণের নির্দেশ দেওয়ার সময়, বেঞ্চ আরও নির্দেশ দেয় যে আলিবাগ হাসপাতাল প্রয়োজনে শিশুর জন্য নব-জন্মের যত্ন-সহ আবেদনকারীকে প্রসব-পরবর্তী যত্ন প্রদান করবে। এমনকী বেঞ্চ বলেছে যে আবেদনকারী যৌন নির্যাতনের শিকার, হাসপাতাল কর্তৃপক্ষও কাউন্সেলিং, পোস্ট-ডেলিভারির ব্যবস্থা করবে।

আরও পড়ুন, Maharastra Shocker: সত্ ছেলেদের বেধড়ক মারধর, গোপনাঙ্গে ছ্যাঁকা, মায়ের নামে এফআইআর

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.